Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kitchen Hacks

Hilsa: কিনবেন বর্ষায়, খাবেন শীতে? ছ’মাস পর্যন্ত ইলিশ জমিয়ে রাখবেন কী ভাবে

দিয়েই। বর্ষায় ইলিশ কিনে, সেই মাছ বাড়িতেই রেখে দিতে পারেন ছ’মাস পর্যন্ত। কী ভাবে সম্ভব?

ছ’মাস পর্যন্ত ইলিশ জমিয়ে রাখবেন কী ভাবে?

ছ’মাস পর্যন্ত ইলিশ জমিয়ে রাখবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ২১:৩০
Share: Save:

বর্ষা চলে গেলে ইলিশ পাওয়া মুশকিল। পেলেও বিপুল দাম। কিন্তু তার পরেও শীতে ইলিশ খাওয়া সম্ভব। তাও অতিরিক্ত কোনও দাম না দিয়েই। বর্ষায় ইলিশ কিনে, সেই মাছ বাড়িতেই রেখে দিতে পারেন ছ’মাস পর্যন্ত। কী ভাবে সম্ভব? রইল তার সন্ধান।

বহু দিন ইলিশ মাছ বাড়িতে সংরক্ষণ করা যায় দু’ভাবে।

• প্রথম পদ্ধতি হল, ইলিশ মাছটিকে টুকরো করে কেটে ফেলুন। এ বার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ ধনে গুঁড়ো আর পরিমাণ মতো নুন দিয়ে মাছের টুকরোগুলিকে ভাল করে মাখিয়ে নিন। মশলামাখা মাছের টুকরোগুলি এমন একটি পাত্রে রাখুন, যার মুখে ঢাকনা লাগিয়ে দিলে ভিতরে বাতাস চলাচল করতে পারবে না। এ বার পাত্রটি ডিপ ফ্রিজে ভরে দিন। এই অবস্থায় মাছের টুকরোগুলি বেশ কয়েক মাস ভাল থাকবে।

• আরও বেশি দিন ইলিশ জমিয়ে রাখতে চান? তা হলে মাছটি কাটারও দরকার নেই। মাছটিকে একটি পলিথিনের প্যাকেটে ভরে নিন। এ বার প্যাকেটের মুখটি ভাল করে বন্ধ করে দিন। সেই প্যাকেটের ভিতরে যেন কোনও হাওয়া না থাকে। মুখ বন্ধ করার আগে হাওয়া বের করে দেবেন। এ বার প্যাকেট সমেত মাছটি ডিপ ফ্রিজে ভরে দিন। বহু মাস পর্যন্ত মাছটি ভাল থাকবে।

মনে রাখবেন, দ্বিতীয় পদ্ধতিতে মাছ বেশি দিন ভাল থাকে। কিন্তু তাতে একটু শক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কত দিন মাছ জমিয়ে রাখতে চান, তার উপর নির্ভর করছে, কোন প্রক্রিয়ায় সংরক্ষণ করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Hilsa Fish Hilsa Food Preservations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE