Advertisement
২৬ এপ্রিল ২০২৪
garden

নেটমাধ্যমে গাছ কিনেছেন? গাছ হাতে পাওয়ার পর কী ভাবে যত্ন নেবেন

অনলাইনে গাছ কিনলে বিক্রেতার হাত থেকে আপনার কাছে পৌঁছতে বেশ কিছু দিন সময় লাগে। তাই পাওয়ার পর কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। প্রয়োজন বাড়তি যত্নের।

অনলাইনে গাছ কিনলে হাতে পাওয়ার পর চাই বাড়তি যত্ন।

অনলাইনে গাছ কিনলে হাতে পাওয়ার পর চাই বাড়তি যত্ন। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ১৮:৫৩
Share: Save:

গাছপ্রেমিরা এই লকডাউনে নেটমাধ্যমেই গাছ কিনছেন। প্রচুর ওয়েবসাইট হয়েছে এখন, যেখানে রকমারি গাছ পাওয়া যায়। একটু বিরল প্রকৃতির গাছ যাঁরা কিনতে ভালবাসেন, তাঁরাও এই সাইটগুলোর দ্বারস্থ হন। কিন্তু অনলাইনে গাছ কিনলে সেটা বিক্রেতার হাত থেকে আপনার হাত অবধি পৌঁছতে বেশ কিছুটা সময় লেগে যায়। তাই গাছও একটু দুর্বল হয়ে পড়ে। তাই হাতে পাওয়ার পর বাড়তি যত্নের প্রয়োজন হয় এই গাছগুলির। কী করবেন জেনে নিন।

১। সাবধানে প্যাকিং খুলুন। সাধারণত বাক্সের গায়েই নির্দেশ দেওয়া থাকবে, কী ভাবে খুলতে হবে একেকটা গাছের প্যাকিং। গাছ উল্টে গেলে বা ভুল ভাবে টানাটানি করলে গাছের ক্ষতি হয়ে যেতে পারে।

২। অনেকদিন জল পায়নি আপনার গাছ। তাই মাটি প্রথমেই হাত দিয়ে দেখে নিন। খুব ঝুরঝুরে লাগলে তখনই অনেকটা জল দিয়ে দিন। যদি দেখেন অল্প ভিজে ভিজে রয়েছে, তা হলে অল্প জল দিন। একেক গাছের একেক পরিমাণে জল প্রয়োজন। কিন্তু অনেকদিন জল না পাওয়ার পর ভাল করে জল দেওয়া আবশ্যিক।

৩। মনে রাখবেন বহুদিন বাক্সবন্দি হয়ে থেকেছে গাছগুলি। তাই প্রথমেই কড়া রোদে রাখলে মানিয়ে নিতে পারবে না। কিছু দিন জানলা বা ঘরের এমন জায়গায় রাখুন, যেখানে সরাসরি সূর্যের আলো আসে না। কিছু দিন পর গাছের আসল জায়গায় নিয়ে যান।

৪। গাছ পাওয়ার পর থেকে কিছু দিন গাছের উপর ভাল করে নজর রাখুন। কখন জল দেওয়া প্রয়োজন একটু ভাল করে খেয়াল করলেই বুঝতে পারবেন।

৫। যদি এমন গাছ অর্ডার দিয়ে থাকেন, যেটা নিজেকে পুতে নিতে হবে, তা হলে গাছ আসার আগেই টব, মাটি, সার— সব তৈরি করে রাখুন। গাছ পেলেই পুতে দিন। ভাল করে জল দিন।

৬। যখন অর্ডার দিচ্ছেন, ভাল করে দেখুন, ওয়েবসাইটটা কোথাকার। বা কত দূর থেকে আপনার গাছ আসছে। সেখানকার আবহ অনুযায়ী গাছকে ধীরে ধীরে সওয়াতে হবে নতুন পরিবেশে। ধরুন খুব রুক্ষ আবহাওয়ার রাজ্য থেকে আপনার গাছ এসেছে। তাহলে চট করে এমন জায়গায় রাখবেন না যেখানে রোজ বৃষ্টির জল আসবে। ঘরের মধ্যে শুকনো জায়গা রাখুন। সেখান থেকে জানলায় রাখুন। রোজ একটু একটু করে জলের পরিমাণ বাড়ান। অবশেষে আসল জায়গায় নিয়ে যান।

৭। পথে আসার সময়ে গাছের যদি কোনও পাতা শুকিয়ে যায় বা হলদে হয়ে যায়, সেগুলি কেটে ফেলুন। নয়ত এই পাতাগুলিতে পুষ্টি জোগাতে দ্বিগুণ খাটতে হবে। তাতে গাছের সার্বিক বৃদ্ধি কমে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garden Gardening Houseplants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE