Advertisement
০৭ মে ২০২৪
Phone

Phone Hacking: ফোন হ্যাক হয়েছে বুঝবেন কী করে? রইল সহজ কিছু কৌশল

ফোন হ্যাক করার মাধ্যমে তথ্য চুরির সমস্যায় পড়েন অসংখ্য সাধারণ মানুষ। কিন্তু কী ভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে কি না?

সম্প্রতি ফোন আড়ি পাতা বিতর্কে একাধিক বার উত্তালও হয়েছে দেশ।

সম্প্রতি ফোন আড়ি পাতা বিতর্কে একাধিক বার উত্তালও হয়েছে দেশ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৬:৩১
Share: Save:

সম্প্রতি ফোন আড়ি পাতা বিতর্কে একাধিক বার উত্তাল হয়েছে দেশ। বর্তমানে চলভাষ ব্যবহার করেন অথচ হ্যাকিংএর কথা শোনেননি এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর। সম্প্রতি ফোন আড়ি পাতা বিতর্কে একাধিক বার উত্তালও হয়েছে দেশ। তবে শুধু খ্যাতনামা ব্যক্তিরাই নন ফোন হ্যাক করার মাধ্যমে তথ্য চুরিতে সমস্যায় পড়েন অসংখ্য সাধারণ মানুষও। কিন্তু কী ভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে কি না? রইল কিছু সহজ কৌশল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

সন্দেহজনক পপ আপ বার্তা
ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসছে? সতর্ক হন। এই ধরনের অযাচিত বিজ্ঞাপনে হাত পড়লেই সমস্যা। ফোনে বিভিন্ন ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর সফ্টওয়ার থাকলে এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপন আসতে পারে।

অযাচিত ফোন
বারবার অজানা অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসাও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আর যদি দেখেন আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা বার্তা চলে যাচ্ছে তা হলে তা বিপদের সঙ্কেত।

মাত্রাতিরিক্ত ডেটা খরচ
সারা দিনে খুব বেশি চলভাষ ব্যবহার করেন না তবুও দ্রুত ফুরিয়ে যাচ্ছে প্রত্যহিক ডেটা? হ্যাক হয়ে থাকতে পারে ফোন। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ। যার মাধ্যমে চুরি যায় তথ্য।

অচেনা অ্যাপ
অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচত অ্যাপ দেখতে পান তা হলে তা ফোন হ্যাক হয়ে থাকার চিহ্ন হতে পারে। কিন্তু মাথায় রাখবেন ফোন হ্যাক হয়ে গিয়ে থাকলে তা ধরা সাধারণ মানুষের পক্ষে খুবই কঠিন। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়াই বুদ্ধিমত্তার পরিচয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phone mobile Phone hacking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE