×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

প্রেমে কি কঠিন সময় এল, বুঝে নেওয়া যাবে কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ এপ্রিল ২০২১ ২১:২৫
বুঝতে হবে কখন বেশি যত্ন চাইছে  কোনও সম্পর্ক

বুঝতে হবে কখন বেশি যত্ন চাইছে কোনও সম্পর্ক
ফাইল চিত্র

সম্পর্কের মধ্যে নানা স্তর থাকে। কোনওটি ভাল বা অতি ভাল। আবার কখনও সেই আহ্লাদেই ভাটা পড়ে। কটিন হয়ে যায় একে-অপরের সঙ্গে মানিয়ে চলা। এমনকি, কথা বলাও।

তবে দু’জনের মধ্যে সম্পর্কের পরিস্থিতি কেমন, তা বুঝতে হবে নিজেদের। যাতে সময় থাকতে কিছু ব্যবস্থা নেওয়া চেষ্টা অন্তত করা যায়। কী ভাবে বুঝতে পারা যাবে যে, সম্পর্কে কঠিন সময় এসেছে? এবং অতিরিক্ত যত্ন প্রয়োজন এবার?

একঘেয়েমি

Advertisement

বিশেষ বন্ধুটির সঙ্গে কথা বলার আর কিছুই খুঁজে পাওয়া যাচ্ছে না। নিয়ম মেনে ফোন করলেও শব্দ ফুরিয়ে যাচ্ছে। অথবা মনে হচ্ছে সেই একই কথা বারবার বলতে হচ্ছে। তাতে আনন্দ তো হচ্ছেই না, বরং ক্লান্তি আসছে। এমন যদি হয়, তবে বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা প্রয়োজন। এড়িয়ে গেলে চলবে না।

দোষারোপ

পরিস্থিতি এক রকম যে হয় না রোজ, তা নতুন কথা নয়। রোজ ভাল যাবে না। তবে সম্পর্ক সুস্থ হলে খারাপ দিনেও একে-অপরের পাশে থাকা যায়। সঙ্গে থেকে মনোবল বাড়ানো যায় প্রেমিক-প্রেমিকার। কিন্তু এমনও দিন আসে যখন পাশে থাকতে চাইছে না মন। না চাইতেও বারবার দোষ দিয়ে ফেলছেন তাকে। তবে তা চিন্তার। বুঝতেই হবে, সম্পর্ক আর একটু যত্ন চাইছে।

মত না মেলা

সব বিষয়ে যে মতে মিল হবে না, তা জানা। কিন্তু কোনও কিছুতেই মত না মিললে, তা তো চিন্তার বটেই। এমন যদি হয় যে, কথা বললেই তাতে রাগ প্রকাশ আর ঝগড়ার পরিস্থিতি সৃষ্টি হচ্ছে, তবে সে সম্পর্কে কঠিন সময়ে এসেছে। কারণ সম্পর্কে ভাল-মন্দের ভারসাম্য প্রয়োজন।

এ সব চিহ্ন যদি টানা বেশ কয়েক দিন ধরে নজরে পড়তে থাকে, তবে সেই প্রেম বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সম্পর্কটি নিয়ে সযত্নে ভাবনাচিন্তা করতে হবে।

Advertisement