Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
APP

Website Ban: সাইট নিষিদ্ধ হয়ে গেলেও ব্যবহার করা যাবে ভিএলসি, কী ভাবে?

উইন্ডোজে চলা কোনও ল্যাপটপ কিংবা কম্পিউটার থেকে ব্যবহার করা যাবে না ভিএলসি-র ওয়েবসাইট ভিডিয়োল্যান ডট ওআরজি।

কী ভাবে ব্যবহার করবেন ভিএলসি?

কী ভাবে ব্যবহার করবেন ভিএলসি? ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১৪:০০
Share: Save:

উইন্ডোজ সফটওয়্যারে চলে এমন কম্পিউটারে আর ব্যবহার করা যাবে না ভিএলসি-র ওয়েবসাইট ভিডিয়োল্যান ডট ওআরজি। ‘চিনা যোগ’ থাকায় নিষিদ্ধ করে দেওয়া হল ওয়েবসাইটটি। উইন্ডোজে চলা কোনও ল্যাপটপ কিংবা কম্পিউটার থেকে ওয়েবসাইটটিতে ঢোকার চেষ্টা করা হলে ‘এই সাইটে পৌঁছানো সম্ভব নয়’ বলে আসছে বার্তা।

এর আগেও বিভিন্ন সময়ে বেশ কিছু চিনা অ্যাপ ও সাইট নিষিদ্ধ করা হয়েছে ভারতে। তবে ভিএলসি কিন্তু চিনা ওয়েবসাইট নয়, একটি ফরাসি সংস্থা চালায় এই সাইটটি। তবু কেন নিষিদ্ধ করা হল? সূত্রের খবর, ‘সিকাডা’ নামক চিনের একটি হ্যাকার গ্রুপ এই ওয়েবসাইট ব্যবহার করে ‘ম্যালওয়্যার’ বা ক্ষতিকর সফটওয়্যার ছড়িয়ে দিয়েছে আমেরিকা, কানাডা, ইজরায়েলের মতো বিভিন্ন দেশে। তাই ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত বলে বলে মনে করা হচ্ছে।

তবে যাঁরা নিয়মিত এই সাইট ব্যবহার করেন তাঁদের এখনই চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। কারণ ওয়েবসাইট নিষিদ্ধ হলেও, ভিএলসির অ্যাপ চালুই থাকছে। অ্যান্ড্রয়েড ও অ্যাপেলের মোবাইলে এই অ্যাপ ব্যবহার করতে কোনও সমস্যা হচ্ছে না। কাজেই গুগল প্লে-স্টোর কিংবা অ্যাপেলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি। অ্যান্ড্রয়েড টিভিতেও ব্যবহার করা যাবে অ্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.