Advertisement
২৭ এপ্রিল ২০২৪

Kerala High Court: স্ত্রীকে অন্য মহিলার সঙ্গে তুলনা করা নিষ্ঠুরতা, জানিয়ে দিল কেরল হাই কোর্ট

অন্য মহিলার উদাহরণ টেনে স্ত্রীকে কটূক্তি করা নিষ্ঠুরতা, বলল কেরল হাই কোর্ট। কোন ঘটনার প্রেক্ষিতে এমন রায় দিল উচ্চ আদালত?

উঠতে-বসতে ক্রমাগত স্বামীর এমন ব্যবহারে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছিলেন তিনি।

উঠতে-বসতে ক্রমাগত স্বামীর এমন ব্যবহারে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছিলেন তিনি। ছবি- প্রতীকী

সংবাদ সংস্থা
কেরল শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ২০:৪৩
Share: Save:

স্ত্রীকে অন্য মহিলার সঙ্গে তুলনা করা। প্রত্যাশা অনুযায়ী জীবনসঙ্গী না হওয়ার জন্য স্ত্রীকে ক্রমাগত তিরস্কার করা। স্বামীর এমন সব আচরণকে নিষ্ঠুরতা বলল কেরল হাই কোর্ট। কিন্তু কোন ঘটনার পরিপ্রেক্ষিতে এমন রায় দিল কেরল হাই কোর্ট?

কেরলের বাসিন্দা এক মহিলা বেশ কয়েক বছর আগে নিম্ন আদালতে স্বামীর বিরুদ্ধে বিবাহ বিচ্ছেদের মামলা করেছিলেন। সম্প্রতি আদালত ওই মহিলার পক্ষে রায় দেয়। কিন্তু নিম্ন আদালতের এই ফয়সলায় খুশি নন স্বামী। তাঁর দাবি, তিনি বিচ্ছেদ চান না। তাঁর অমতেই স্ত্রী নিম্ন আদালতে বিবাহ বিচ্ছেদের আর্জি জানিয়েছেন। তাই সঠিক বিচার পেতে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কেরল হাই কোর্টে ফের আর্জি জানিয়েছেন তিনি।

মামলা চলাকালীন কেরল হাই কোর্ট স্ত্রীর কাছেই বিবাহ বিচ্ছেদ চাওয়ার কারণ জানতে চায়। স্ত্রী জানান, তাঁর স্বামী প্রতিনিয়ত অন্য মহিলার সঙ্গে তাঁকে তুলনা করতেন। তিনি যে স্বামীর মনের মতো জীবনসঙ্গিনী নন, সে কথাও আচার-আচরণে বুঝিতে দিতে ছাড়তেন না। উঠতে-বসতে ক্রমাগত স্বামীর এমন ব্যবহারে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছিলেন তিনি। আত্মবিশ্বাস একেবারে তলানিতে এসে ঠেকেছিল। এক ছাদের তলায় এমন এক জন মানুষের সঙ্গে থাকা অসম্ভব হয়ে উঠছিল। প্রায় বাধ্য হয়েই নিম্ন আদালতে বিবাহ বিচ্ছেদ চেয়ে মামলা করেন। এই অভিযোগ বিবাহবিচ্ছেদের যুক্তিগ্রাহ্য কারণ হতে পারে বলে জানায় কেরল হাই কোর্ট। সেই সঙ্গে স্ত্রীকে অন্য মহিলার সঙ্গে তুলনা করাও নিষ্ঠুরতার সমান বলে জানায় হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE