Advertisement
০১ মে ২০২৪
Oral Hygiene

ধূমপান করে, পান খেয়ে দাঁতে হলদেটে ছোপ পড়েছে? সমাধান রয়েছে ঘরোয়া ৩ টোটকায়

বান্ধবীর সঙ্গে দেখা করার আগে দাঁতের হলদেটে ছোপ তুলতে খরচ করতে হবে না। ঘরোয়া কিছু উপাদানেই সেই সমস্যার সমাধান হতে পারে।

How to whiten your teeth naturally.

দাঁতের হলদেটে ছোপ উঠবে কিসে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২০:০২
Share: Save:

কারও দাঁতের রং ধবধবে সাদা হয় না। জন্ম থেকেই এক এক জনের দাঁতের রং এক এক রকম হয়। তবে জীবনধারণ এবং খাদ্যাভাসের কারণেও দাঁতে হলদেটে ছোপ পড়ে। সেই দাগ তুলতে ইদানীং অনেকেই দাঁতের চিকিৎসকের কাছে যান। কিন্তু সেই পদ্ধতি যথেষ্ট খরচসাপেক্ষ। সময়ও লাগে অনেক। তবে ঘরোয়া কয়েকটি পদ্ধতি জানা থাকলে দাঁতের দাগও তোলা সহজ হয়।

১) বেকিং সোডা:

১ চামচ বেকিং সোডার সঙ্গে ২ চামচ জল মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন। দাঁতের হলদে ছাপ অনেকটা কমে যাবে। শুধু তাই নয়, পরিসংখ্যান বলছে, মুখের ভিতর জীবাণুর বাড়বাড়ন্তও কিছুটা কমে যায় বেকিং সোডা দিয়ে দাঁত মাজলে। সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত মাজলে হলদে ছোপ কমবে।

২) নারকেল তেল:

১ চামচ নারকেল তেল নিন মুখের ভিতর। এ বার কুলকুচি করার মতো করে দাঁতের ভিতর দিয়ে সেই তেল এক বার বাইরে দিকে বার করুন, আবার ভিতরে টেনে নিন। এই পদ্ধতি অত্যন্ত নিরাপদ। যে কোনও বয়সের যে কেউ সপ্তাহে ২-৩ বার এই প্রক্রিয়ায় দাঁত পরিষ্কার করতে পারেন।

How to whiten your teeth naturally.

অ্যাপল সাইডার ভিনিগার দিয়েই দাঁতের ছোপ তুলে ফেলতে পারেন। ছবি: সংগৃহীত।

৩) অ্যাপল সাইডার ভিনিগার:

রোগা হওয়ার জন্যে সকালে উষ্ণ জলে রোজ যে অ্যাপল সাইডার ভিনিগার খান। তাই দিয়েই দাঁতের ছোপ তুলে ফেলতে পারেন। খাওয়াদাওয়ার পর মাউথওয়াশের বদলে এই অ্যাসিড দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। মুখগহ্বরের ব্যাক্টেরিয়া, দুর্গন্ধ এবং অতিরিক্ত চা-কফি খাওয়ার কারণে হলদেটে ছোপ— সবই দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hygiene Oral Hygiene oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE