Advertisement
১৪ জুলাই ২০২৪
Weird but True

ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পেতে অভিনব পন্থা বেছে নিলেন তরুণী, কষ্ট কমাতে কী করেন তিনি?

ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পেতে ২০১৪ সাল থেকে প্রতি বছর সন্তানধারণ করেন এক তরুণী। ঋতুস্রাব চলাকালীন অসহ্য থেকে মুক্তি পেতে এমন অভিনব পন্থাই বেছে নিয়েছেন তিনি।

To beat period pain woman choses to get pregnant every year.

ঋতুস্রাবের কষ্ট থেকে মুক্তি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ফ্লোরিডা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৮:২৪
Share: Save:

একটা বয়সের পর থেকে প্রত্যেক মাসে নিয়ম করে ঋতুস্রাব হয় মেয়েদের। সেই কষ্ট সহ্য করেই সব ঘরে-বাইরে কাজ সামাল দিতে হয় তাঁদের। পেট, কোমরের অসহ্য যন্ত্রণা থেকে রেহাই পেতে নানা রকম ওষুধও খেয়ে থাকেন অনেকে। তবে এই ধরনের ব্যথা কমানোর ওষুধের তো পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পেতে ২০১৪ সাল থেকে প্রতি বছর টানা সন্তানধারণ করে আসছেন এক তরুণী। ঋতুস্রাব চলাকালীন অসহ্য থেকে মুক্তি পেতে এমন অভিনব পন্থাই বেছে নিয়েছেন তিনি।

ফ্লোরিডার বাসিন্দা, বছর ২৫-এর ম্যাডিসন স্যাভেজ় দিন গুনছেন পঞ্চম সন্তান আসার। ২০১৪ সাল থেকে এই নিয়মেই ঋতুস্রাবের কষ্টের বিরুদ্ধে লড়াই করে আসছেন তিনি। মাঝে ২০১৮ এবং ২০১৯ সালে দু’বার গর্ভপাত হলেও হাল ছাড়েননি ম্যাডিসন। তাঁর কথায়, “এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতি বছর অন্তঃসত্ত্বা হয়ে যাওয়াই শ্রেয় বলে মনে হয়। ওষুধ না খেয়েই ১০ মাস পর্যন্ত ঋতুস্রাবের কষ্ট সামাল দেওয়া যায়।”

সমাজমাধ্যমে এই খবর ছড়িয়ে পড়া মাত্রই শুভেচ্ছাবার্তায় উপচে পড়েছে ম্যাডিসনের ইনবক্স। তবে ঋতুস্রাবের কষ্ট নিয়ন্ত্রণে একের পর এক সন্তানের জন্ম দিয়ে যাওয়ার মতো বিষয়টিকেও ভাল চোখে দেখেনি নীতি পুলিশেরা। অনেকেই বলেছেন, চিকিৎসকের পরামর্শ মতো জন্ম নিয়ন্ত্রণের পন্থা বেছে নিলেও ঋতুস্রাবের কষ্ট থেকে মুক্তি পাওয়া সম্ভব। তার জন্য দেশে জনবিস্ফোরণ ঘটানোর কোনও দরকার নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weird Weird but True Florida Periods pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE