Advertisement
০৪ মে ২০২৪
Muscles

জিমে গিয়ে ঘাম ঝরিয়েও মাস্‌ল বানাতে পারছেন না? কোন খাবারগুলি খেলে ইচ্ছাপূরণ হবে?

শুধু জিম করে পেশিবহুল হাত পাওয়া সম্ভব নয়। পাশাপাশি, খাওয়াদাওয়াতেও জোর দিতে হবে। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি নিয়ম করে খেলে হাতের পেশি বলিষ্ঠ হবে।

Foods in your kitchen can help build muscles.

পেশি মজবুত হবে কোন খাবারগুলি খেলে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৭:৫৮
Share: Save:

মেদ ঝরানোর পাশাপাশি জিমে যাওয়ার আরও একটি কারণ হল, হাতের মাস্‌ল বানানো। পেশিবহুল চেহারা বানানোর জন্য দিনরাত জিমেই পড়ে থাকেন অনেকে। কিন্তু এত চেষ্টা করে, লোহালক্কড় টানার পরেও চেহারা পেশিবহুল না হলে স্বাভাবিক ভাবেই জিম করার তাগিদটা চলে যায়। তবে পুষ্টিবিদেদের মতে, শুধু জিম করে পেশিবহুল হাত পাওয়া সম্ভব নয়। পাশাপাশি, খাওয়াদাওয়াতেও জোর দিতে হবে। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলি নিয়ম করে খেলে হাতের পেশি বলিষ্ঠ হবে।

বাদাম

হাতের মাস্‌ল বৃদ্ধি করলে চাইলে কাঠাবাদাম, চিনাবাদাম, কাজুবাদাম বেশি করে খেতে হবে। বাদামে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট এবং ভরপুর মাত্রায় প্রোটিন। জিম করার ফাঁকে বাদাম খেতে পারেন। উপকার পাবেন।

ডিম

শরীরে প্রোটিনের পরিমাণ যত বৃদ্ধি পাবে, পেশি তত সুদৃঢ় এবং মজবুত হবে। ডিম হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। তা ছাড়া, ডিমে থাকা অ্যামাইনো অ্যাসিড পেশি মজবুত করে। পেশি তৈরিতেও এই অ্যাসিডের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

Foods in your kitchen can help build muscles.

ওট্‌সে থাকা কার্বোহাইড্রেট শরীরে শক্তি জোগায়। ছবি: সংগৃহীত।

ওট্‌স

ওট্‌সে থাকা কার্বোহাইড্রেট শরীরে শক্তি জোগায়। দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করার জন্য উদ্দীপনা তৈরি করে। পেশির গঠনেও ওট্‌সের জুড়ি মেলা ভার। ওট্‌সে রয়েছে উচ্চ মাত্রার ফাইবার এবং নানা পুষ্টিগুণ। ফাইবার ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

ব্রাউন রাইস

ডায়েট করলে অনেকেই সাদা ভাতের বদলে ব্রাউন রাইস খান। ব্রাউন রাইসে কার্বোহাইড্রেটের মাত্রা অনেক বেশি। কার্বোহাইড্রেট শরীরে এনার্জি জোগায়। কঠোর শরীরচর্চা করেও ক্লান্তি আসে না। সেই সঙ্গে পেশি গঠনেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলে মাস্‌ল তৈরি করতে চাইলে ব্রাউন রাইস খাওয়া শুরু করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Muscles Leg Muscles Shoulder Muscles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE