Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Shower: কোন জলে স্নান করছেন, তার উপরও নির্ভর করে আপনার শরীর কেমন থাকবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুন ২০২১ ১৮:১৮
জলের উষ্ণতার উপর নির্ভর করে শরীরে কেমন প্রভাব পড়বে।

জলের উষ্ণতার উপর নির্ভর করে শরীরে কেমন প্রভাব পড়বে।
ছবি: সংগৃহীত

প্রতি দিন স্নান না করলে নানা ধরনের সমস্যা হতে পারে। কিন্তু জানেন কি কেমন জলে আপনি স্নান করছেন, তার উপরও নির্ভর করে আপনার স্বাস্থ্য কেমন থাকবে?

হালে ‘হলেথলাইন’ নামক জার্নালে প্রকাশিত হয়েছে স্নানের জল নিয়ে লেখা এক গবেষণাপত্র। সেখানে উঠে এসেছে নানা তথ্য। দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

• ঠান্ডা জলে স্নান: এতে ক্লান্তি কমে যায়। রক্ত চলাচল ভাল হয়। ত্বক এবং চুলের উপকার হয়। ত্বকের কোথাও প্রদাহ হলে, তার পরিমাণ কমে।

Advertisement

• গরম জলে স্নান: খুব গরম জলে স্নান ত্বক শুকিয়ে দেয়। কিন্তু হালকা গরম জলে স্নানও শরীরের জন্য কিছু কিছু ক্ষেত্রে উপকারী। এতে পেশির আরাম হয়। ফুসফুসের উপকার হয় এর ফলে।

• ভারী জলে স্নান: এতে প্রচুর খনিজ থাকে। বড় কোনও সমস্যা হয় না এই জলে স্নান করলে। কিন্তু এর ফলে ক্ষতিকারক ব্যাকটিরিয়ার সঙ্গে ত্বকের লড়াই করার ক্ষমতা কিছুটা কমে যায়।

• হালকা জলে স্নান: এতে সোডিয়াম বেশি মাত্রায় থাকে। ফলে ত্বক সামান্য চটচটে হতে পারে। শুধু তাই নয়, এই জলে ঘনঘন স্নান করলে রক্তচাপ বেড়ে যেতে পারে। যাঁদের ইতিমধ্যেই উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাঁরা এই জল থেকে সাবধান।

• জলে ক্ষতিকারক রাসায়নিক: পরিসংখ্যান বলছে, বহু ক্ষেত্রেই ত্বকের ক্যানসারের পিছনে ভূমিকা রয়েছে ক্ষতিকারক রাসায়নিক-পূর্ণ জলে স্নানের। তাই এই বিষয়ে খেয়াল রাখা দরকার।

রোগের পিছনে কারণ খুঁজতে গিয়ে খাবার, জীবনযাপনের মতো বিষয়গুলিকে আমরা সব সময় গুরুত্ব দিই। ততটা গুরুত্ব হয়তো পায় না স্নানের জলের মান। কিন্তু সেটিকেও একই রকম গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই গবেষণাপত্রে।

আরও পড়ুন

Advertisement