Advertisement
০৪ মে ২০২৪
Animal Killing

রাজরক্ষীদের টুপি বানাতে শত শত ভালুক হত্যা ফি বছর! কাঠগড়ায় ব্রিটিশ রাজপরিবার

মাথায় ঘন কালো রোমশ টুপি ও হাতে বন্দুক নিয়ে রক্ষীরা প্রহরা দেন রাজপরিবারকে। এ বার তাঁদের সেই টুপি নিয়েই তৈরি হল প্রবল বিতর্ক। অভিযোগ, প্রতি বছর ওই টুপি তৈরি করতে হত্যা করা হয় অন্তত একশো ভাল্লুককে!

মাথায় ঘন কালো রোমশ টুপি ও হাতে বন্দুক নিয়ে রক্ষীরা প্রহরা দেন রাজপরিবারকে।

মাথায় ঘন কালো রোমশ টুপি ও হাতে বন্দুক নিয়ে রক্ষীরা প্রহরা দেন রাজপরিবারকে। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৫:১৯
Share: Save:

ব্রিটেনের রাজপরিবারকে নিয়ে আগ্রহের অন্ত নেই বহু মানুষের। আর ব্রিটিশ রাজপরিবার বলতেই অনেকের চোখে ভাসে লাল-কালো পোশাকে সজ্জিত রাজরক্ষীদের কথাও। মাথায় ঘন কালো রোমশ টুপি ও হাতে বন্দুক নিয়ে রক্ষীরা প্রহরা দেন রাজপরিবারকে। এ বার তাঁদের সেই টুপি নিয়েই তৈরি হল প্রবল বিতর্ক। সম্প্রতি প্রকাশ্যে আসে, প্রতি বছর ওই টুপি তৈরি করতে হত্যা করা হয় অন্তত একশো ভল্লুককে!

যে টুপি রাজরক্ষীরা পরেন, তাকে বলা হয় ‘বিয়ারস্কিন হ্যাট’। অষ্টাদশ শতক থেকেই এই টুপি পরার চল রয়েছে ব্রিটিশ সেনায়। ‘রয়্যাল গার্ড’-রা ছাড়াও বেশ কয়েকটি পদের অফিসারেরা এই ধরনের টুপি পরতেন। কিন্তু নামে ভাল্লুকের চামড়ার উল্লেখ থাকলেও সত্যিই যে এই টুপি বানাতে বছর বছর শত শত ভালুক মারা হচ্ছে, তা ভাবতে পারেননি অনেকেই। সম্প্রতি জানা যায়, এই ধরনের টুপিগুলির দাম ভারতীয় মুদ্রায় ষাট হাজার টাকারও বেশি। টুপিগুলি তৈরি করতে কানাডার এক বিশেষ প্রজাতির ভালুক মারা হচ্ছে।

বিষয়টি সামনে আসতেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। শুধু পশুপ্রেমীরাই নন, এ হেন ভল্লুকনিধনে চমকে উঠেছেন সাধারণ মানুষও। ব্রিটিশ প্রশাসন সূত্রে খবর, অন্য পশুর লোম থেকে কৃত্রিম তন্তু, সবই পরীক্ষা করে দেখা হয়েছে। কিন্তু কোনও উপাদানই ভালুকের লোম দিয়ে তৈরি টুপির মতো আরামদায়ক নয়। যেহেতু দীর্ঘ সময় ধরে এই টুপি পরে রোদের মধ্যে দাঁড়িয়ে থাকতে হয়, রক্ষীদের তাই অন্য কোনও উপাদানে তৈরি টুপি পরলে মারাত্মক গরম লাগতে পারে। অসুস্থ হয়ে পড়াও অস্বাভাবিক নয়। তাই খুব শীঘ্রই এই প্রথা বন্ধ হওয়ার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bear Hats Guards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE