Advertisement
০৩ মে ২০২৪
'Guilt Vacation Syndrome'

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ছুটি চাইতে সঙ্কোচ বোধ করেন ভারতীয় কর্মীরা, দাবি সমীক্ষায়

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ৩৫ থেকে ৪০ শতাংশ ভারতীয় ‘গিল্ট ভ্যাকেশন সিনড্রোম’-এ ভোগেন। পিছিয়ে নেই আমেরিকাও। প্রায় ৩৯ শতাংশ কর্মী, তাঁদের প্রাপ্য ছুটি চাইতে অপরাধ বোধ করেন।

৩৫ থেকে ৪০ শতাংশ ভারতীয়ই ‘গিল্ট ভ্যাকেশন সিনড্রোম’-এ ভোগেন।

৩৫ থেকে ৪০ শতাংশ ভারতীয়ই ‘গিল্ট ভ্যাকেশন সিনড্রোম’-এ ভোগেন। ছবি : সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৫:২২
Share: Save:

কয়েক দিন ছুটি নিয়ে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন, কিন্তু কর্তৃপক্ষের কাছে গিয়ে সেই ছুটি মঞ্জুর করাতে হবে ভেবেই গলদঘর্ম হয়ে যাচ্ছেন! টানা কাজ করে হয়তো খুবই ক্লান্ত। কিন্তু তাই বলে একটি দিন ছুটি চাইতে হবে, সে কথা মনে এলেই যেন বিশ্রাম নেওয়ার ইচ্ছা কমে যাচ্ছে। ভারতে এমন হয়েই থাকে। দাবি করলেন গবেষকরা।

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ৩৫ থেকে ৪০ শতাংশ ভারতীয়ই ‘গিল্ট ভ্যাকেশন সিনড্রোম’-এ ভোগেন। পিছিয়ে নেই আমেরিকাও। প্রায় ৩৯ শতাংশ কর্মী, তাঁদের প্রাপ্য ছুটি চাইতে অপরাধ বোধ করেন।

বিশেষজ্ঞরা বলছেন, দিনের পর দিন ছুটি না নিয়ে টানা কাজ করে গেলে আপনার মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হবে। তার প্রভাব সরাসরি গিয়ে পড়বে আপনার কাজে।

একটি অনলাইন ট্র্যাভেল পোর্টালের ‘ভ্যাকেশন ডেপ্রিভেশন রিপোর্ট’-এ বলা হয়েছে, পৃথিবীর বিভিন্ন প্রান্তে থাকা ভারতীয়দের মধ্যে ৭৫ শতাংশই মনে করেন যে তাঁরা নিজেদের ছুটি থেকে বঞ্চিত। সংখ্যার বিচারে ভারতের স্থান প্রথমে। তার পরেই রয়েছে দক্ষিণ কোরিয়া এবং হংকং।

যে দেশের, যে সংস্থাতেই আপনি কাজ করুন না কেন, প্রত্যেক মাসে নির্ধারিত চারটি ছুটি কিন্তু আপনার প্রাপ্য। অর্থাৎ, প্রতি সপ্তাহে একটি করে ছুটি। এই চারটি ছুটির দিন বাদ দিলেও, প্রয়োজনে আরও কিছু দিন ছুটি আপনি নিতে পারেন। তবে যে সংস্থার হয়ে কাজ করছেন, তার সুবিধা-অসুবিধা বোঝার দায়িত্বও কিন্তু আপনার।

ছুটি চাইতে যাওয়ার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

১) কোন সময়ে ছুটি নেবেন, তা জানিয়ে আগে থেকে মঞ্জুর করে রাখুন।

২) আপনার অনুপস্থিতিতে আপনার কাজের দায়িত্ব সামলানোর মতো কাউকে তৈরি রাখুন।

৩) যে ক’টা দিন আপনি থাকবেন না, সেই সময়ে কী কী কাজ করতে হবে, আগে থেকে তার তালিকা তৈরি করে, সহকর্মীদের আগে থেকে বুঝিয়ে দিন।

৪) প্রয়োজনে ছুটি চাইতে সঙ্কোচ বোধ করবেন না। কারণ, প্রাপ্য ছুটি চাওয়া আপনার অধিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Employees
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE