Advertisement
০২ মে ২০২৪
Kenya without Visa

কেনিয়া যেতে আর ভিসা লাগবে না! মাসাই মারার জঙ্গল ছাড়া আর কী কী দেখবেন সে দেশে?

কেনিয়া যেতে গেলে আর ভিসার প্রয়োজন হবে না ভারতীয়দের। ২০২৪-এর ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।

Indians can visit Masai mara safari without visa as Kenya changes rules

ভিসা ছাড়াই যাওয়া যাবে মাসাই মারা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৯:০৯
Share: Save:

গত কয়েক মাসে দক্ষিণ এশিয়ার বেশ কিছু দেশ ভিসা ছাড়া প্রবেশের অধিকার ঘোষণা করেছে ভারতীয় পর্যটকদের জন্য। এ বার সে তালিকায় নাম লেখাল আফ্রিকার কেনিয়া। আগামী বছর থেকে সে দেশে যাওয়ার জন্য আর ভিসার প্রয়োজন হবে না ভারতীয়দের। ‘চাঁদের পাহাড়’-এর শঙ্করের মতো আফ্রিকার জঙ্গল দেখার শখ থাকলে অনেকেই মাসাই মারা যাওয়ার পরিকল্পনা করে থাকেন। তার উপরে আবার এই জঙ্গলেই আলিয়া ভট্টকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন রণবীর কপূর। সে জঙ্গলের রোমাঞ্চ উপভোগ করতে চাইলে এ বার থেকে আর পথের কাঁটা হয়ে দাঁড়াতে পারবে না ভিসা।

কেনিয়ার সরকারের তরফে জানানো হয়েছে, ২০২৪ সালে ১ জানুয়ারি থেকে নতুন নিয়ম কার্যকর হবে। কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো সম্প্রতি এই ঘোষণা করেছেন। তিনি বলেন, ‘‘ভারতীয় পর্যটকদের কেনিয়ার ভিসা আবেদন করার জন্য আর বাড়তি ঝামেলা পোহাতে হবে না।’’

কেনিয়া ‘ইলেকট্রনিক ট্র্যাভেল’ অনুমোদনের জন্য একটি ডিজিট্যাল প্ল্যাটফর্ম চালু করেছে। সে দেশে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে যা ভিসার বিকল্প হিসাবে কাজ করবে। এর আগে কেনিয়া সরকার ছাড়া ‘আফ্রিকান ইউনিয়ন’ সদস্য বহু রাষ্ট পর্যটক জন্য ভিসার নিয়ম তুলে দিয়েছিল। এ বছরের শুরুতে মালয়েশিয়া, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, ভিয়েতনামও ভিসামুক্ত ভ্রমণের নিয়ম শুরু করে।

ভিসার গেরো সরে যেতেই কেনিয়া যাওয়া এখন অনেকটাই সহজ হয়ে গিয়েছে। কেনিয়া যাওয়ার পরিকল্পনা করার আগে সেখানকার আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলির ব্যাপারে জেনে নেওয়া জরুরি। কেনিয়ার সবচেয়ে বড় আকর্ষণ হল মাসাই মারা সাফারি। মাসাই মারা জাতীয় উদ্যান ছাড়াও দেখে আসতে পারেন নাইরোবি জাতীয় উদ্যান, লেক নাকুরু, মাউন্ট কেনিয়া। সে দেশের রাজধানী নাইরোবি এবং মোম্বাসা শহরও বহু পর্যটককে আকৃষ্ট করে এসেছে এত কাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kenya VISA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE