Advertisement
০২ মে ২০২৪
Viral Video

পোশাক নয়, ওয়াশিং মেশিনে ধোয়া হচ্ছে কিলো কিলো আলু, রইল ভিডিয়ো

ওয়াশিং মেশিন যে আলুর ধোয়ার কাজেও ব্যবহার করা যায়, তা হয়তো অনেকেই জানতেন না। সেই ভিডিয়োই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

Internet divided over cleaning potatoes in washing machine.

আলু ধোয়ার যন্ত্র। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৬:৩৮
Share: Save:

বিছানার ভারী চাদর, জিন্‌স, শীতের পোশাক কিংবা কম্বল— লন্ড্রিতে কাচতে দেন অনেকেই। তবে বাড়িতে সেই সমস্ত জিনিস কাচতে গেলে ওয়াশিং মেশিনই ভরসা। জামাকাপড় কেচে, তা আধ শুকনো করে, কিছু ক্ষণ রোদে দিলেই কাজ শেষ। তবে ওয়াশিং মেশিন যে আলু ধোয়ার কাজেও ব্যবহার করা যায়। তা হয়তো অনেকেই জানতেন না। সেই ভিডিয়োই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

শীতের ছোট ছোট নতুন আলুর দম খেতে কার না ভাল লাগে! কিন্তু ক্ষেত থেকে তোলা আলুর গায়ে লেগে থাকে মাটি, ধুলোবালি। ঘষে ঘষে সেই ধুলোবালি তুলতে গিয়ে হাতের অবস্থা খারাপ হয়। সেই সমস্যা থেকে মুক্তি পেতেই এই পন্থা। ভাইরাল হওয়া ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, এক ব্যক্তি তাঁর বাড়ির কাপড় কাচার যন্ত্রের মধ্যে ঢেলে দিয়েছেন বেশ কয়েক কিলো আলু। তার মধ্যে জল দিয়ে, মেশিন চালিয়ে দিয়েছেন। কাপড়-জামার মতো উল্টেপাল্টে পরিষ্কার হয়ে যাচ্ছে আলু। হাতের ত্বকও খারাপ হচ্ছে না।

যদিও নতুন এই পন্থা আবিষ্কার করা নিয়ে নানা মুনির নানা মত। বেশির ভাগের মতে, ওয়াশিং মেশিনে আলু ধোয়া নিঃসন্দেহে অভিনব একটি আবিষ্কার। তবে অন্যরা বলছেন, ওয়াশিং মেশিনে ধোয়া সব্জি খাওয়া একবারেই অস্বাস্থ্যকর। এক সমাজমাধ্যম ব্যবহারকারী লিখেছেন, “এই ওয়াশিং মেশিন অসংখ্য ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। ওই যন্ত্রে সব্জি ধুলে সেই সব ব্যাক্টেরিয়া তার গায়ে লেগে যেতে পারে। সেই সব্জি খেলে পেটের রোগ হওয়া অস্বাভাবিক নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Viral Video Potato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE