Advertisement
০২ মে ২০২৪
Dhanteras 2023

ধনতেরসে সোনা আনবেন ঘরে! জেনে নিন, গত বার যাঁরা কিনেছেন তাঁদের কত কত লাভ হয়েছে

গত কুড়ি বছরে সোনার দাম ১০ গুণেরও বেশি বেড়েছে। তবে এক বছরে লাভের হিসাব করলে, তা নজিরবিহীন। গত বারের ধনতেসরের হিসাব অনুযায়ী, সে দিন যাঁরা বিনিয়োগ করেছেন তাঁর এক বছরে লাভ পেয়েছেন ২১ শতাংশ।

Is it a good time to invest in Gold on Dhanteras 2023.

সোনায় এত্ত লাভ! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৪:৫৪
Share: Save:

ধনতেরসের দিনে সোনা কিনলে সৌভাগ্য আসে। এ এখন বহু মানুষের বিশ্বাস। কিন্তু সত্যিই কি সৌভাগ্য মেলে? গত বছর এই দিনে যাঁরা সোনা কিনেছিলেন, তাঁদের ভাগ্য কিন্তু সত্যিই ফিরেছে। এক বছরে সোনার দাম ২১ শতাংশের মতো বেড়েছে। অর্থাৎ গত বছর ধনতেরসে যাঁরা ১০ হাজার টাকার সোনা কিনেছেন তাঁদের হাতে থাকা সোনার মূল্য এখন ১২,১০০ টাকা।

গত কয়েক দিন ধরেই সোনার দাম একনাগাড়ে কমেছে। অক্টোবরের শেষ দিনে ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম ছিল ৬১,৮৫০ টাকা। একই পরিমাণ গয়নার সোনা (২২ ক্যারাট)-এর দাম ছিল ৫৬,৭০০ টাকা। সেটাই শুক্রবার হয়েছে যথাক্রমে ৬১,০৯০ টাকা এবং ৫৫,৭০০ টাকা।

এক বছর আগে ধনতেরসের সময়ে ২৪ ক্যারাট সোনার দর ছিল ১০ গ্রাম প্রতি ৫০,০০০ টাকার আশপাশে। ২০২২ সালের ৭ নভেম্বেরে দাম ছিল ৫০,০৬২ টাকা। হিসাব বলছে এক বছরে সোনার দাম বেড়েছে ২১ শতাংশ। সুতরাং, গত বছর ধনতেরসে যাঁরা সোনায় বিনিয়োগ করেছিলেন তাঁরা এক বছরে ভালই লাভ পেয়েছেন। যা আর্থিক সৌভাগ্যেরই নজির।

গত কয়েক বছর ধরেই ধনতেরসে সোনা বিক্রি ভারতে বেড়েছে। হিসাব বলছে, যাঁরা দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করেছেন তাঁরা বেশি লাভ পেয়েছেন। আন্তর্জাতিক বাজারের চাহিদা ও জোগান অনুসারে দাম ওঠা-নামা করলেও গত কয়েক বছর ধরে সোনায় বিনিয়োগ লাভ দিয়েছে।

উল্লেখ্য, ১৯৯৩ সালে ধনতেরসের দিনে ২৪ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪,৫৯৮ টাকা। পাঁচ বছর পরে সেটা কমে ১৯৯৮ সালের ধনতেরসে হয়ে যায় ৪,৩৬০ টাকা। ২০০৩ সালে ২৩ অক্টোবর ধনতেরসের দিনে সোনার দর হয় ৫,৮৩০ টাকা। এর পরে সোনার দাম অনেকটা বেড়ে যায়। ২০০৮ সালের ধনতেরসে সোনা বিক্রি হয়েছিল ১১,৯২৫ টাকা প্রতি ১০ গ্রাম দরে। ২০১৩ সালে ৩০,৫১০ এবং ২০১৮ সালে ৩১,৭৬০ টাকা দরে। এর ঠিক দু’বছর পরে ২০২০ সালের ধনতেরসের দিন ১৩ নভেম্বর দর হয় ৫০,৬৪৫ টাকা এবং ২০২২ সালে ৫০,০৬২ টাকা।

শেষ ২০ বছরে সোনার দাম বেড়েছে ১০ গুণেরও বেশি। কিন্তু এক বছরে লাভের হিসাব করলে দেখা যাচ্ছে গত বছর ধনতেরসে যাঁরা সোনায় বিনিয়োগ করেছিলেন তাঁরাই বেশি লাভ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhanteras Dhanteras 2023 gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE