×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

ফউজি-র আগেই কি ভারতে আসছে পাবজি? জল্পনা গেমিং দুনিয়ায়

সংবাদ সংস্থা
কলকাতা ১৭ জানুয়ারি ২০২১ ১৯:২৫
কবে ফিরছে ‘পাবজি’, জোর জল্পনা গেমিং দুনিয়ায়

কবে ফিরছে ‘পাবজি’, জোর জল্পনা গেমিং দুনিয়ায়

ভারতে তৈরি মোবাইল অ্যাকশন গেম ‘ফউজি’-র চলে আসার কথা ছিল গত বছরের ডিসেম্বর মাসে। কিন্তু সেই তারিখও পিছিয়ে গিয়েছে। এখন তারিখ এসে দাঁড়িয়েছে ২৬ জানুয়ারি। এরই মধ্যে বিভিন্ন মহলে জোর গুঞ্জন, ভারতে ফিরে আসছে ‘পাবজি’। এমনও শোনা যাচ্ছে, জানুয়ারি মাসের শেষ দিকেই ভারতীয় গেমার-দের ফোনে আবার ফিরে আসবে এই অ্যাকশন গেম। গেমার-দের প্রশ্ন একটাই, যদি আন্দাজ শেষ পর্যন্ত ঠিক হয়, তবে কি ‘ফউজি’ আসার আগে ফিরে আসবে ‘পাবজি’? তেমন হলে ভারতে ডিজাইন করা গেমটি যে বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়বে, সে বিষয়ে সন্দেহ নেই।

যদিও পাবজি গেমের মালিক কোম্পানি ‘ক্র্যাফটন আইএনসি’ এ বিষয়ে এখনও কিছু জানায়নি। তবে কোম্পানি সূত্রে শোনা যাচ্ছে, খুব দ্রুত ভারতে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে তারা।

গত বছরের সেপ্টেম্বর মাসের ২ তারিখ চিনের ১১৮টি অ্যাপকে ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়। দু’দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সরকারের তরফে। তখনই বিরাট ধাক্কা আসে ভারতীয় গেমার-দের কাছে। তবে ‘পাবজি’ যে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছিল, তা আন্দাজ করা যায়, গত বছরের ডিসেম্বরেই। ভারতীয় শাখার ম্যানেজার হিসেবে তারা অনীশ অরবিন্দকে নিয়ে আসে। তাদের গ্লোবাল টিমের ৪ সদস্যকেও তখনই ভারতীয় শাখায় নিয়ে আসা হয়। এ সবই ছিল আন্দাজ। কিন্তু হালে এই আন্দাজই অনেকের কাছে বদ্ধমূল বিশ্বাসে পরিণত হয়েছে।

Advertisement
Advertisement