Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kerala

মেয়োনিজ় ছাড়া স্যান্ডউইচ ভাবাই যায় না, অথচ কেন এটি নিষিদ্ধ করতে বাধ্য হল কেরল সরকার?

স্যালাড থেকে স্যান্ডউইচ, সব খাবারেই নিত্যদিন ব্যবহার করা হয় বিশেষ এই জিনিসটি। কিন্তু সেখান থেকে এমন ঘটনাও ঘটতে পারে?

কাঁচা ডিমের মধ্যে প্রায়শই ‘সালমোনেল্লা’ নামক ব্যাক্টেরিয়ার উপস্থিতি লক্ষ করা যায়।

কাঁচা ডিমের মধ্যে প্রায়শই ‘সালমোনেল্লা’ নামক ব্যাক্টেরিয়ার উপস্থিতি লক্ষ করা যায়। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
কোচি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১২:২৩
Share: Save:

রাজ্যের সব রেস্তরাঁ এবং ছোট হোটেলে কাঁচা ডিম দিয়ে তৈরি মেয়োনিজ়-এর ব্যবহার নিষিদ্ধ করল কেরল সরকার। এই মর্মে একটি টাস্ক ফোর্সও গঠন করেছে রাজ্যের খাদ্য সুরক্ষা দফতর। দলটি রাজ্যের বিভিন্ন জেলার রেস্তরাঁ থেকে রাস্তার ধারে গজিয়ে ওঠা ছোট খাবার দোকান— সর্বত্রই খাবারে মেয়োনিজ় জাতীয় কোনও উপকরণ ব্যবহার করা হচ্ছে কি না, সে বিষয়ে নজরদারি চালাবে বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রী বীনা জর্জ।

কেরলের বিভিন্ন জায়গায় গত দু’সপ্তাহ ধরে খাবারে বিষক্রিয়ার ঘটনায় ২৪ জনেরও বেশি মানুষের অসুস্থ হওয়ার খবর মিলেছে। চিকিৎসকদের অনুমান, খাবারে মেয়োনিজ় থেকে এই ধরনের সমস্যা হলেও হতে পারে।

পুষ্টিবিদদের মতে, সঠিক ভাবে সংরক্ষণ না করা তেল, ডিমের কুসুম এবং লেবুর রস বা ভিনিগারের এই মিশ্রণে তৈরি মেয়োনিজ় হল ব্যাক্টেরিয়ার আঁতুড় ঘর। এ ছাড়াও কাঁচা ডিমের মধ্যে প্রায়শই ‘সালমোনেল্লা’ নামক ব্যাক্টেরিয়ার উপস্থিতি লক্ষ্য করা যায়। যা পেটের সংক্রমণের জন্য দায়ী।

দু’ সপ্তাহ আগেই কেরালার কোট্টায়াম মেডিক্যাল কলেজের এক সেবিকার অস্বাভাবিক ভাবে মৃত্যুর ঘটনায় উঠেছে এসেছে মেয়োনিজ় যোগ।

আবার গত সপ্তাহে কেরলের পাতানামতিত্তে এলাকার একটি স্কুলে একাধিক ছাত্রের অসুস্থ হওয়ার খবর পাওয়া গিয়েছে। তারা সকলেই মেয়োনিজ় দেওয়া ‘শওয়ার্মা রোল’ খেয়েছিল বলে খবর পাওয়া গিয়েছে।

তবে, সব্জি দেওয়া ‘ভেজটেবিল’ মেয়োনিজ় ব্যবহারের ক্ষেত্রে এমন কোনও নিষেধাজ্ঞা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala Mayonnaise Food Poisoning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE