Advertisement
২৪ জুন ২০২৪
Drinking

কতটা মাত্রায় অ্যালকোহল পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়? কী জানাল হু

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এমন কোনও অ্যালকোহল নেই যা পরিমিত মাত্রায় খেলে স্বাস্থ্যহানি হয় না। কোন রোগের ঝুঁকি বেশি?

ইউরোপে যাঁরা অ্যালকোহল আসক্তির কারণে ক্যানসারে আক্রান্ত তাঁরা সকলেই স্বল্প বা পরিমিত মদ্যপান করেছেন।

ইউরোপে যাঁরা অ্যালকোহল আসক্তির কারণে ক্যানসারে আক্রান্ত তাঁরা সকলেই স্বল্প বা পরিমিত মদ্যপান করেছেন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৪:৪৮
Share: Save:

অনেকের ধারণা, পরিমিত মাত্রায় মদ্যপান শরীরের ক্ষতি করে না। কিছু বিশেষ ধরনের অ্যালকোহল নাকি হৃদ‌্‌যন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে, পরিমিত রেড ওয়াইন নাকি মহিলাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এমন কোনও অ্যালকোহল নেই যা পরিমিত মাত্রায় খেলে স্বাস্থ্যহানি হয় না। ল্যানসেট পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী হু জানিয়েছে, ‘‘যত বেশি মদ্যপান করা হবে, ততই বাড়বে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি। আমাদের অনুমান ইউরোপে প্রায় ২০ কোটি মানুষের অ্যালকোহল আসক্তির জন্য ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।’’

যে গবেষণার উপর ভিত্তি করে এই রিপোর্ট দেওয়া হয়েছে, সেখানে জানা গিয়েছে ইউরোপে যাঁরা অ্যালকোহল আসক্তির কারণে ক্যানসারে আক্রান্ত তাঁরা সকলেই স্বল্প বা পরিমিত মদ্যপান করেছেন। রিপোর্ট অনুযায়ী, প্রতি সপ্তাহে দেড় লিটারের কম ওয়াইন, সাড়ে তিন লিটারের কম বিয়ার ও ৪৫০ মিলিলিটারের কম স্পিরিট পান করার পরেও ক্যানসারে আক্রান্ত হয়েছেন এমন রোগীর সংখ্যা কম নয়।

হু জানিয়েছে, মদ্যপানের ফলে মোট সাত ধরনের ক্যানসারের ঝুঁকি রয়েছে যার মধ্যে পাকস্থলী ক্যানসার ও স্তন ক্যানসার অন্যতম। ইথানল আদতে ক্যানসার সৃষ্টিকারী যৌগ। যে পানীয়তেই ইথানল থাকবে তাঁর দাম যতই বেশি হোক না কেন, মান যতই ভাল হোক না কেন সেই পানীয় খেলে ক্যানসারের ঝুঁকি থাকবেই।

তাই অ্যালহলের ক্ষেত্রে ‘নিরাপদ মাত্রা’ শব্দজোড় প্রযোজ্য নয়। এক ফোঁটা অ্যালকোহলও স্বাস্থ্যের জন্য ততটাই ক্ষতিকর যতটা এক বোতল অ্যালকোহল, এমনই মত হু-এর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drinking Alcohol WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE