• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গরমে সুস্থ থাকতে রোজ সকালে খান ছাতু

sattu sarbet

আগেকার দিনে যারা শরীরচর্চা করতেন সকালে উঠে বছরভর ছাতুর শরবত খেতেন। সারা বছর না খেলেও এখনও অনেকেই গরম কালে ছাতুর শরবত খান। কেন ছাতুর এত কদর বলুন তো? জেনে নিন কেন গরমে সত্যিই রোজ ছাতু খাওয়া উচিত।

সামার কুলার

ছাতু গরমে শরীর ঠান্ডা রাখতে খুবই উপকারী। গরমে তেষ্টা মেটাতে যেমন সাহায্য করে, তেমনই শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে।

পুষ্টিগুণ

ড্রাই-রোস্টিং পদ্ধতিতে তৈরি হওয়ার কারণে ছাতুর মধ্যে সব রকম পুষ্টিগুণই ভরপুর থাকে। ১০০ গ্রাম ছাতুতে থাকে ২০.৬ শতাংশ প্রোটিন, ৭.২ শতাংশ ফ্যাট, ১.৩৫ শতাংশ ফাইবার, ৬৫.২ শতাংশ কার্বোহাইড্রেট, ২.৭ শতাংশ ভুষি, ২.৯৫ শতাংশ ময়শ্চার ও ৪০৬ ক্যালোরি এনার্জি।

হজম

ছাতুর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ইনসলিউবল ফাইবার পেট পরিষ্কার রাখতে খুবই উপকারী। কোলন থেকে ডিটক্সিফাই করে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটির সমস্যা দূরে রাখে। গরমে সকালে উঠে ছাতু খেলে পেট ঠান্ডা থাকে ও ফাঁপে না।

রূপচর্চা

গরনে ত্বক উজ্জ্বল ও হাইড্রেটেড রাখতে সাহায্য করে ছাতু। অত্যন্ত পুষ্টিকর হওয়ার কারণে চুলের সমস্যায় ব্যবহার করা যায় ছাতু। হেয়ার ফলিকলে পুষ্টি জোগাতে সাহায্য করে ছাতু।

আরও পড়ুন: সকালে লেবু জল খাওয়ার সময় এই ভুলটা করেন না তো?

লাইফস্টাইল ডিজিজ

ছাতু লো-গ্লাইসেমিক ইনডেক্স ফুড। তাই ডায়াবেটিকদের জন্য খুবই উপকারী। গরম কালে সকালে উঠে ঠান্ডা ছাতু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে ছাতু। এর মধ্যে থাকা ফাইবার রক্তের কোলেস্টেরল নিয়ন্ত্রণেও কার্যকরী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন