Advertisement
০২ মে ২০২৪
Durga Pujo 2023

পুজোর কেনাকাটা শেষ? কোন ৫টি জিনিস না কিনলে ঠাকুর দেখতে গিয়ে বিপাকে পড়তে হবে

পুজোর সময়ে অনেক কিছু জিনিস রয়েছে যেগুলি কেনার কথা শেষ মুহূর্তে গিয়ে আমাদের মনে পড়ে। অথচ সেই সামগ্রীগুলি হাতের কাছে না থাকলে পুজোর সময় বিপাকে পড়তে হতে পারে। জেনে নিন পুজোর শেষ মুহূর্তে কেনাকাটার জন্য চেকলিস্টে কী কী রাখতে হবে।

পুজোর শেষ মুহূর্তে কেনাকাটির জন্য চেকলিস্টে কী কী রাখতে হবে?

পুজোর শেষ মুহূর্তে কেনাকাটির জন্য চেকলিস্টে কী কী রাখতে হবে?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৪:২৫
Share: Save:

মহালয়ার দিন থেকেই শহর জুড়ে যেন পুজো পুজো ভাব! সে দিন থেকেই প্যান্ডেলে প্যান্ডেলে ঘুরে প্রতিমা দর্শনে বেরিয়ে পড়ছেন মানুষজন। কিন্তু এখনও অফিস বন্ধ হয়ে কয়েক দিন বাকি। অফিসের পর শেষ মুহূর্তের কেনাকাটার জন্য সময় বার না করলেই নয়। জামা-কাপড়, জুতো, ব্যাগ কিনেই নিশ্চিন্তে থাকার কোনও কারণ নেই। কারণ পুজোর সময়ে আরও অনেক কিছু জিনিস রয়েছে যেগুলি কেনার কথা শেষ মুহূর্তে গিয়ে আমাদের মনে পড়ে। অথচ সেই সামগ্রীগুলি হাতের কাছে না থাকলে পুজোর সময়ে বিপাকে পড়তে হতে পারে। জেনে নিন পুজোর শেষ মুহূর্তে কেনাকাটার জন্য চেকলিস্টে কী কী রাখতে হবে।

টুকিটাকি মেকআপের সামগ্রী: এখন সারা বছর ধরেই টুকটাক মেকআপ করতে ভালবাসেন অনেকে। তাই পুজোর সময়ে আলাদা করে নতুন মেকআপের সামগ্রী কেনার প্রয়োজন পড়ে না। তবে পুজোর আগে মেকআপ পাউচ খুলে এক বার দেখে নিন কোন প্রসাধনীগুলি শেষের পথে। চটজলদি মেকআপ সারতে সানস্ক্রিন, বিবি ক্রিম, টিন্ট, কাজল দারুণ কাজ দেয়। তাই পুজোয় বেরোনোর আগে ব্যাগে এই সব জিনিস রাখতে ভুললে চলবে না। মেকআপ পাউচে এই জিনিসগুলি না থাকলে কিনে ফেলুন। সঙ্গে টিপের পাতা আর সেফটিপিন কিনতে ভুলবেন না। ওয়েট টিস্যু কিনে ফেলুন। মেকআপ তুলতে কাজে দেবে।

অন্তর্বাস: পুজোর সঙ্গে কেবল ভাল জামা পরলেই হবে না, পোশাকের সঙ্গে ভাল অন্তর্বাস না পরলে কিন্তু পুরো সাজটাই মাটি হয়ে যাবে। তাই পুজোর সময়ে অন্তর্বাসের উপর গুরুত্ব দিন। শাড়ি কিংবা ড্রেস পরার পরিকল্পনা থাকলে একটা শেপওয়্যার কিনতে পারেন। ভুঁড়ি থাকলে একটা টামিটাকারও কিনে ফেলতে পারেন।

সুগন্ধি কিনতে ভুলবেন না যেন।

সুগন্ধি কিনতে ভুলবেন না যেন। ছবি: শাটারস্টক।

সুগন্ধি: পুজোর সময়ে একটা ভাল পারফিউম কিন্তু না কিনলেই নয়। সারা দিন ঘুরে ঘুরে ঠাকুর দেখতে হলে ঘেমেনেয়ে একসা হতে হয়। তাই ভাল পারফিউম সঙ্গে না থাকলে মুশকিলে পড়বেন। তবে কেবল পারফিউম নয়, সঙ্গে ডিও, রোলঅনও শপিংয়ের চেকলিস্টে রাখুন।

ওষুধ: পুজোর সময়ে হাঁটহাঁটি করতে গিয়ে পায়ে ফোসকা পড়েনি, এমন লোক হাতেগোনা। তাই সেই ঝুঁকি এড়াতে অবশ্যই ব্যান্ড এড কিনুন। পুজোর সময়ে ভালমন্দ খাওয়াদাওয়া হয়, তাই পেটের সমস্যা হতেই পারে। তাই আগে থেকেই ওষুধ কিনে রাখতে ভুলবেন না। একটা পাউচে মাথাব্যথা, পেটের সমস্যা, অম্বলের সমস্যার ওষুধ কিনে ভরে রাখুন।

স্ন্যাক্‌স: পুজোর সময়ে বাড়িতে বন্ধুবান্ধবদের আনাগোনা লেগেই থাকে। শহরে বিভিন্ন রাস্তা বন্ধ থাকার কারণে পুজোর ক’দিন মোবাইলের এক ক্লিকে খাবার আনানোটা একটু মুশকিল। তাই বা়ড়িতে কিছু প্রক্রিয়াজাত কবাব, ভাজাভুজি, চিপ্‌স, নরম পানীয় মজুত রাখা ভাল। পুজোয় তো কেবল সাজগোজ করলেই চলবে না, পেটপুজোও করতে হবে। তাই কী কী খাবার বাড়িতে রাখা যায়, সেই চেকলিস্টাও তৈরি করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Pujo 2023 Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE