Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Levi’s Jeans

১৮৮০ সালের ছেঁড়া জিন্‌সেও লেখা চিনা শ্রমিক বর্জনের ইতিহাস, নিলামে দাম উঠল ৭২ লক্ষ টাকা

১৯ শতকে ব্যবহৃত সেই ‘লিভাইজ’ জিন্‌সটিই, এ বার উঠল নিলামে। ৮৭ হাজার ডলার ব্যয়ে ওই ‘ভিন্টেজ’ জিন্‌সটির মালিক হলেন ওই নিলামে অংশ নেওয়া লস অ্যাঞ্জেলসের এক ডেনিম ব্যবসায়ী।

উনিশ শতকে ব্যবহৃত  ‘লিভাইজ’ জিন্‌সটিই উঠল নিলামে।

উনিশ শতকে ব্যবহৃত ‘লিভাইজ’ জিন্‌সটিই উঠল নিলামে। ছবি : ইনস্টাগ্রামের পাতা থেকে।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৫:৪৬
Share: Save:

মরা হাতির দাম লাখ টাকা! এ কথা তো সবাই শুনেছেন কিন্তু ৭২ লক্ষ টাকা দিয়ে কেউ ছেঁড়া জিন‌্‌স কিনতে পারে, এমন কথা শুনেছেন জীবনে?

বছর পাঁচেক আগে আমেরিকার কোনও এক পরিত্যক্ত খনির পার্শ্ববর্তী এলাকা থেকে তেমনই একটি জিন্‌স আবিষ্কার করেছিলেন ‘ডেনিম’ সংক্রান্ত প্রত্নতাত্ত্বিক মাইকেল হ্যারিস।

১৯ শতকে ব্যবহৃত সেই ‘লিভাইজ’ জিন্‌সটিই, এ বার উঠল নিলামে। ৮৭ হাজার ডলার ব্যয়ে ওই ‘ভিন্টেজ’ জিন্‌সটির মালিক হলেন ওই নিলামে অংশ নেওয়া লস অ্যাঞ্জেলসের এক ডেনিম ব্যবসায়ী। সংবাদমাধ্যমকে স্টিভেনসন জানিয়েছেন, আগে থেকে এই জিন্‌সটি কেনার কোনও পরিকল্পনা ছিল না। কিন্তু জিন্‌সটি একেবারেই বিরল। গোটা পৃথিবী খুঁজেও এই জিনিস আর একটিও পাওয়া যাবে না।’’

তিন দশকেরও বেশি সময় ধরে লস অ্যাঞ্জেলসে ডেনিমের ব্যবসা স্টিভদের। কিন্তু এমন একটি প্যান্ট, তিনি আগে কোনও দিন চাক্ষুষ করেননি। আশ্চর্যের বিষয় হল এত দিনের পুরনো জিন্‌স হলেও তা একটুও বিকৃত হয়নি।

আমেরিকার ইতিহাসে অন্ধকারাচ্ছন্ন সময়ের দলিল এই জিন্‌সটির পকেটের ভিতরের দিক ছাপা রয়েছে ‘দি অনলি কাইন্ড মেড বাই হোয়াইট লেবার’। ১৮৮২ সালে চিনা শ্রমিক বর্জন আইন চালু হওয়ার সময়ে এই ‘স্লোগান’ চালু ছিল বলে সংস্থার তরফে জানানো হয়েছে। পরে অবশ্য এই তা তুলে নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Ripped Jeans Vintage Auction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE