Advertisement
১১ মে ২০২৪
LIC

LIC IPO: বাজারে এল এলআইসি-র আইপিও, জেনে নিন যাবতীয় খুঁটিনাটি

ডিম্যাট অ্যাকাউন্ট থাকলেই শেয়ার কিনতে আর্জি জানানো যাবে। এর দু’টি পদ্ধতি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৩:৩৮
Share: Save:

ভারতীয় জীবনবিমা নিগমের (লাইফ ইনশিয়োর‌্যান্স কর্পোরেশন অব ইন্ডিয়া বা এলআইসি) ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও ঘোষিত হল। অর্থাৎ, শেয়ারের মাধ্যমে সংস্থাটির বিলগ্নিকরণের প্রক্রিয়া শুরু হল আজ, বুধবার, ৫ মে থেকে। সংস্থাটিতে লগ্নি করতে আগ্রহীদের আবেদনপত্র গ্রহণ শুরু হচ্ছে। ৯ মে পর্যন্ত আবেদন করা যাবে। তার পরে ঝাড়াই-বাছাই পর্ব। যাঁদের আবেদন গৃহীত হবে তাঁরা হবেন দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থাটির শেয়ারহোল্ডার। বাদ পড়লে লগ্নির টাকা ফেরত পাবেন।

এলআইসি-র শেয়ার বাজারে ঢুকছে ২০ হাজার কোটিরও বেশি ইস্যু নিয়ে। বাজার দর অনুযায়ী ৬ লক্ষ কোটি টাকারও বেশি। সম্ভবত এই প্রথম এত বেশি দামের কোনও লিস্টিং উঠল আইপিও-তে।

কী ভাবে কিনবেন

ডিম্যাট অ্যাকাউন্ট থাকলেই শেয়ার কিনতে আর্জি জানানো যাবে। এর দু’টি পদ্ধতি—

১। অনলাইনে: লগ্নিকারীর কোনও ব্রোকার সংস্থায় ট্রেডিং অ্যাকাউন্ট থাকলে তাদের সাইটে যেতে হবে। সেখানে ‘অ্যাপ্লাই আইপিও’ লিঙ্কে ক্লিক করে তালিকা থেকে বাছতে হবে এলআইসি আইপিও। লগ্নিকারীদের তিনটি শ্রেণি দেখা যাবে— পলিসিহোল্ডার, ইন্ডিভিজুয়াল (খুচরো লগ্নিকারী) এবং এমপ্লয়ি (এলআইসি-র কর্মী)। লগ্নিকারী যে শ্রেণিতে পড়েন, সেটি বাছতে হবে। আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে ব্রোকারের কাছে নথিবদ্ধ ট্রেডিং অ্যাকাউন্ট লিখতে হবে।

যাঁদের ব্রোকারের কাছে ট্রেডিং অ্যাকাউন্ট নেই, তাঁরা যে কোনও পরিচিত এবং বিশ্বাসযোগ্য ব্রোকারের সাইটে গিয়ে ‘অ্যাপ্লাই আইপিও’ লিঙ্কে ক্লিক করে নিজের নাম, ইমেল আইডি, ফোন নম্বর, ডিপজ়িটরি পার্টিসিপ্যান্ট (যার কাছে ডিম্যাট)-এর বিশদ তথ্য, প্যান কার্ড নম্বর ইত্যাদি উল্লেখ করে ‘সাইন আপ’ করতে পারেন। তার পর ফের সাইটে গিয়ে ফোন নম্বর দিয়ে লগ-ইন করলে লগ্নিকারীর ফোনে ওটিপি আসবে। তা ব্যবহার করে নির্দিষ্ট পদ্ধতিতে ইউপিআইয়ের মাধ্যমে শেয়ারের দাম মেটাতে হবে।

নেটে আবেদন করলে ইউপিআই ব্যবস্থায় শেয়ারের দাম দিতে হবে। ব্রোকারের সাইট মারফত আবেদন করা হলেও প্রক্রিয়াকরণ হবে এনএসই বা বিএসই-র মাধ্যমেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২। ব্যাঙ্কের মাধ্যমে: ব্যাঙ্কের মাধ্যমে আবেদনপত্র জমা দিয়ে লগ্নি করার জন্য আছে অ্যাসবা পদ্ধতিতে। এতে এনএসই (nseindia.com) অথবা বিএসই-র (ibbs.bseindia.com) সাইটে গিয়ে আইপিও ফর্মসে ক্লিক করে এলআইসি আইপিও-র আবেদনপত্রের প্রিন্ট আউট নিতে হবে। পূরণ করে নির্দিষ্ট ব্যাঙ্কের নির্দিষ্ট শাখায় জমা দিতে হবে। আবেদনপত্রে (এনএসই বা বিএসই-তে) উল্লেখিত লগ্নির ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৃথক ভাবে সরিয়ে রাখা (ব্লক) হয়। আবেদনকারীর নামে মঞ্জুর হওয়া শেয়ারের দাম ব্লক করে রাখা টাকা থেকে কাটা হয়।

এক ঝলকে

১। কত সংখ্যক শেয়ার বাজারে ছা়ড়া হচ্ছে: ২১.০০০৯ কোটি টাকা

২। কবে: ৪-৯ মে, ২০২২

৩। রিটেল লগ্নিকারীদের জন্য দাম পড়বে: শেয়ার পিছু ৯০৪ টাকা

৪। যাঁদের পলিসি রয়েছে তাঁদের জন্য দাম পড়বে: শেয়ার পিছু ৮৮৯ টাকা

৫। অন্যান্য লগ্নিকারীদের জন্য দাম পড়বে: শেয়ার পিছু ৯৪৯ টাকা।

৬। নূনত্যম লগ্নি: ১৫টা শেয়ার, তারপর ১৫-র গুণিতকে

৭। ইউপিআই ম্যানডেট কবের মধ্যে: ১০ মে, দুপুর ১২টা

৮। লিস্টিংয়ের দিন: ১৭ মে, ২০২২

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জেনে রাখুন

১। রিটেল লগ্নিকারীরা এক দিন বেশি সময় পাবেন আবেদন করার জন্য।

২। রিটেল লগ্নিকারী এবং কর্মীরা শেয়ার পিছু ৪৫ টাকার ছাড় পাবেন।

৩। পলিসি থাকে শেয়ার পিছু ৬০ টাকা করে ছাড় পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC Investment Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE