Advertisement
২১ জুন ২০২৪
New Rates of LPG Cylinder

দাম কমল এলপিজি-র, সংসার খরচ কমছে তো? কলকাতায় কত হল গ্যাসের দাম?

১ এপ্রিল থেকে রান্নার গ্যাসের দাম কমল ৯২ টাকা। কোন শহরে কত হবে গ্যাসের দাম?

LPG cylinder

কেন্দ্রীয় সরকার মার্চ মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৩৫০ টাকা বাড়িয়েছিল। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১৩:৩৩
Share: Save:

নতুন অর্থবর্ষের শুরুতেই দাম কমল এলপিজি সিলিন্ডারের। শনিবার, ১ এপ্রিল থেকে রান্নার গ্যাসের দাম কমল ৯২ টাকা। যদিও কেবল বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত রান্নার গ্যাস সিলিন্ডারের (১৯ কেজির) দামই কমানো হয়েছে। বাড়িতে যে ১৪.২ কেজির সিলিন্ডার ব্যবহার করা হয়, তার দাম কমছে না। মার্চ মাসে বদলের পর যে দাম ধার্য হয়েছিল, তা-ই থাকছে।

২০২৩ সালের মার্চ মাসে গৃহস্থের হেঁশেলে রান্নার গ্যাসের (১৪.২ কেজির) দাম বাড়ে ৫০ টাকা। যার ফলে কলকাতায় একটি সিলিন্ডার কিনতে এখন খরচ পড়ে ১১২৯ টাকা।

অন্য দিকে, কেন্দ্রীয় সরকার মার্চ মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৩৫০ টাকা বাড়িয়েছিল। শনিবার, ব্যবসায়ীদের খানিক স্বস্তি দিয়ে সেই গ্যাসের দাম ৯২ টাকা কমানো হয়েছে।

১ এপ্রিল থেকে ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের নতুন দাম

কলকাতা: ২১৩২ টাকা

দিল্লি: ২০২৮ টাকা

মু্ম্বই:১৯৮০ টাকা

চেন্নাই: ২১৯২.৫০ টাকা

সুতরাং এলপিজি সিলিন্ডারের দাম কমলেও স্বস্তির নিশ্বাস ফেলতে পারছে না মধ্যবিত্ত। খাদ্য এবং অন্যান্য জিনিসের মূল্যবৃদ্ধি এমনিতেই উদ্বেগে রেখেছে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারগুলিকে। ওষুধের খরচ বেড়ে গিয়েছে অনেকটা। পেট্রোল-ডিজ়েলের চড়া দামের কারণে যাতায়াত করতেও আগের থেকে বেশি টাকা গুনতে হচ্ছে। তার উপর অপরিহার্য এই জ্বালানির দাম গত মাস থেকে ৫০ টাকা বেড়ে যায়।

তেলের দর অবশ্য বহু দিন ধরেই এক জায়গায় স্থির। তবে তাতে আর স্বস্তি পাচ্ছেন না কেউ। অনেকেরই বক্তব্য, ভোটের মরসুম পেরোলে কিছু দিন পর পেট্রোল-ডিজ়েল যে আরও দামি হবে না, তা-ও জোর দিয়ে বলা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG Gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE