×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

রোদে বেরোলেই মাথা ধরছে? হাতের কাছে রাখুন বাড়িতে বানানো বাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ এপ্রিল ২০২১ ১২:০০
মাথা ধরা কমাতে পারে বাড়িতে বানানো বাম।

মাথা ধরা কমাতে পারে বাড়িতে বানানো বাম।

গ্রীষ্মে রোদে ঘোরাঘুরি করলে মাথার যন্ত্রণা হওয়াটা খুব বিরল কিছু নয়। আরও বহু কারণেই মাথাব্যথা নিয়ে জেরবার হন অনেকে। সাইনাস থেকে শুরু করে চোখের পাওয়ারের সমস্যা— নানা কারণেই হতে পারে মাথার যন্ত্রণা।

মাথা বা কপালের যন্ত্রণা বাড়াবাড়ির পর্যায়ে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু বিষয়টি নিয়ন্ত্রণের মধ্যে থাকলে ঘরোয়া উপায়ে কমিয়ে ফেলা যায় এই যন্ত্রণা। বাড়িতেই বানিয়ে ফেলা যায় মাথা যন্ত্রণা আটকানোর বাম। কী ভাবে বানাবেন, রইল তার সন্ধান।

Advertisement

কী কী লাগবে: খাঁটি নারকেল তেল। তার সঙ্গে ল্যাভেন্ডারের এসেনশিয়াল তেল।

কী ভাবে বানাবেন: একটি পাত্রে নারকেল তেল গরম করুন। তেল গলে পুরোপুরি তরল হয়ে গেলে, তার মধ্যে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণ কোনও কাচের শিশিতে রেখে ঠান্ডা করে নিন। পরে পারলে ফ্রিজে রেখে একটু জমিয়েও নিতে পারে। এর পরে মাথা যন্ত্রণা হলে, শিশি থেকে এই বাম একটু নিয়ে কপালে লাগান। ব্যথা কমে যাবে।

মনে রাখবেন: অনেকেরই নানা এসেনশিয়াল তেলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তাই কপালে লাগানোর আগে এই বাম হাতের তালুর আশপাশে অল্প পরিমাণে লাগিয়ে দেখে নিন কোনও সমস্যা হচ্ছে কি না। না হলে তবেই কপালে লাগাবেন। আর ব্যথা বাড়াবাড়ি অবস্থায় গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তখন ঘরোয়া পদ্ধতির উপর ভরসা রাখা যাবে না।



Tags:

Advertisement