Advertisement
০২ মে ২০২৪
Lip Care

ঠোঁটের বয়স কমাতে চান? সাহায্য করতে পারে হলুদ

কাঁচা হলুদ রোদ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে অনেকেই জানেন। ত্বকে হলুদ মাখালে, তা উজ্জ্বল এবং নমনীয় হয়, সেটাও প্রমাণিত।

এই উপায়ে ঠোঁট নমনীয় হবে।

এই উপায়ে ঠোঁট নমনীয় হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২১ ১১:২৮
Share: Save:

বয়স বাড়লে ত্বক আগের মতো নমনীয় থাকে না। এই কথা ঠোঁটের জন্যও সত্যি। কিন্তু তার পরেও ফিরিয়ে আনা যায় ঠোঁটের নমনীয়তা। তার সমাধান লুকিয়ে আছে ঠাকুমা-দিদিমার পছন্দের এক উপকরণে।

হলুদ। কাঁচা হলুদ রোদ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে অনেকেই জানেন। ত্বকে হলুদ মাখালে, তা উজ্জ্বল এবং নমনীয় হয়, সেটাও প্রমাণিত। সেই কারণেই ভারতে বিয়ের আগে গায়ে হলুদের রেওয়াজ।

কিন্তু এর বাইরেও হলুদের আরও গুণ আছে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বার্ধক্য ঠেকাতে সাহায্য করে। ত্বকের পিগমেনটেশনের পরিমাণ কমায়। শুকনো ও মোটা ত্বককে আর্দ্র এবং নরম করে।

শুকনো ঠোঁটকে শিশুদের ঠোঁটের মতো নরম করে তুলতে কী করবেন? এ ক্ষেত্রে ১ চামচ হলুদের গুঁড়ো ঠোঁটে লাগানোর পেট্রোলিয়ম জেলির সঙ্গে মিশিয়ে নিন। সেই মিশ্রন ঠোঁটে মাখিয়ে দিন। এই অবস্থায় ১ থেকে ২ মিনিট রেখে দিন। এতেই নরম হবে ঠোঁটের ত্বক।

এর পরে ঠান্ডা জল দিয়ে ঠোঁট ভাল করে ধুয়ে নিয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। তার পরে অল্প পরিমাণে নারকেল তেল দিয়ে এই ঠোঁট মালিশ করে দিন। এ ভাবে ১ থেকে ২ সপ্তাহে চালিয়ে গেলেই টের পাবেন নরম হয়ে যাচ্ছে ঠোঁটের ত্বক। মাসখানেকেই আপনার ঠোঁট ফিরে যাবে একেবারে ছোট বয়সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lip Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE