Advertisement
০১ মে ২০২৪
Oral Contraceptive

দেশের প্রথম মহিলাদের জন্মনিরোধক ‘সহেলি’র জনক নিত্য আনন্দ প্রয়াত

জাতীয় পরিবার কল্যাণমন্ত্রক কর্তৃক চালু হওয়া ‘সহেলি’ বিশ্বের প্রথম স্টেরয়েডমুক্ত জন্মনিরোধক বড়ি। তার জনক নিত্য আনন্দ প্রয়াত হলেন।

Man behind India’s first oral contraceptive pill dies at 99.

প্রাণ হারালেন ‘সহেলি’র জনক! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৮:২২
Share: Save:

দেশের প্রথম জন্ম নিরোধক বড়ি ‘সহেলি’র জনক চিকিৎসক নিত্য আনন্দ প্রয়াত। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৯৯ বছর। দীর্ঘ রোগভোগের পর শনিবার লখনউয়ের ‘সঞ্জয় গান্ধী পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স’-এ জীবনাবসান হয় সেন্ট্রান ড্রাগ রিসার্চ ইনস্টিটিউট-এর প্রাক্তন অধিকর্তার।

দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ কমাতে মহিলাদের জন্য বিশেষ জন্ম নিরোধক আবিষ্কার করেছিলেন নিত্য আনন্দ। ১৯৮৬ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হাতেই ‘সহেলি’ আত্মপ্রকাশ করে। জাতীয় পরিবার কল্যাণমন্ত্রক কর্তৃক চালু হওয়া এই জন্ম নিরোধকই বিশ্বের প্রথম স্টেরয়েডমুক্ত জন্ম নিরোধক বড়ি।

অবিভক্ত ভারতের ফয়জলাবাদে ১৯২৫ সালে জন্ম হয় নিত্যর। বাবা বাই বালমুকুন্দ ছিলেন পদার্থবিদ্যার অধ্যাপক। লাহোর থেকে স্নাতক হওয়ার পর দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে রসায়নে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। তার পর মুম্বইয়ে শুরু করেন গবেষণার কাজ। পরবর্তীতে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজ সমাপ্ত করে দিল্লি বিশ্ববিদ্যালয়ে কর্মজীবন শুরু করেন। গবেষণার জন্য ২০১২ সালে পেয়েছেন ভারত সরকার প্রদত্ত পদ্ম সম্মানও। তবে, শুধু ‘সহেলি’ নয়। চিকিৎসা বিজ্ঞানের বহু ক্ষেত্রেই নিত্য আনন্দের ভূমিকা রয়েছে। তাঁর নামে রয়েছে ৪০০-র বেশি গবেষণাপত্র এবং ১৩০টিরও বেশি পেটেন্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Oral Contraceptive Pill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE