Advertisement
০২ মে ২০২৪
Unfair Trade Practice

গন্তব্যে পৌঁছে দেওয়ার পরেও যাত্রীকে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দিল উব্‌র,কী এমন ঘটল? 

এক যাত্রীর থেকে অতিরিক্ত টাকা আদায় করার অপরাধে উব্‌র সংস্থাকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রেতা সুরক্ষা আদালত।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২৩:৩৭
Share: Save:

ব্যস্ত সময়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে এখন অনেক যাত্রীই ভরসা করেন অ্যাপ ক্যাবের উপর। ব্যস্ত সময় এবং যাত্রী চাহিদার উপর ভাড়া কম-বেশি হয়েই থাকে। তাড়াহুড়োর সময়ে বাড়তি ভাড়া দিয়েই গাড়ি বুক করেন অনেকে। তবে বাড়তি টাকা চাওয়ার তো একটা মাত্রা আছে। পনেরো মিনিটে ৮.৮ কিলোমিটার পথ অতিক্রম করে ১৩৩৪ টাকা আদায় করা হয়েছিল চণ্ডীগড়ের বাসিন্দা অশ্বিনী প্রাশরের কাছ থেকে। সেই টাকা মিটিয়ে দিলেও নির্দিষ্ট ওই অ্যাপের কাস্টমার কেয়ারে অভিযোগ জানিয়েছিলেন অশ্বিনী। তাতে কাজ না হওয়ায় ক্রেতা সুরক্ষা দফতরের দ্বারস্থ হন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদন অনুযায়ী, চণ্ডীগড়ের বাসিন্দা অশ্বিনী প্রাশরের থেকে অতিরিক্ত টাকা আদায় করার অপরাধে উব্‌র সংস্থাকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রেতা সুরক্ষা আদালত। যার মধ্যে ১০ হাজার টাকা হল ক্ষতিপূরণ এবং বাকি ১০ হাজার টাকা হল অশ্বিনীর আইনি খরচ।

কমিশন জানিয়েছে, গাড়িতে চড়ার আগে যাত্রীকে ‘এস্টিমেটেড ফেয়ার’ দেখানো হয়েছিল ৩৫৯ টাকা। কিন্তু গন্তব্যে পৌঁছনোর পর, গাড়ির চালক যাত্রীর থেকে ১৩৩৪ টাকা আদায় করে। রাস্তা না চিনে ভুল পথে চলে গেলে অনেক কিলোমিটার পেরোতে হলে বেশি ভাড়া চাওয়া অপরাধ নয়। তবে, কোনও কারণ ছাড়াই এ রকম ভাড়া দেখিয়ে বেশি টাকা আদায় করা আসলে জালিয়াতির ব্যবসা। তা মেনে নেওয়া যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE