Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Giant Fish

৩০ কিলোর ‘গোল্ডফিশ’! ভেঙে দেবে আগের সব রেকর্ড, দৈত্যাকার মাছ ধরে দাবি মৎস্যশিকারির

ফ্রান্সের শ্যামপেন অঞ্চলে ব্লু ওয়াটার লেক-এ মাছ ধরার সময় বিশালবপু মাছটিকে পাকড়াও করেছেন ৪২ বছর বয়সি অ্যান্ডি হ্যাকেত। মাছটির ওজন ৬৭.৪ পাউন্ড বা ৩০ কিলো ৫৭২ গ্রাম।

মাছটির ওজন ৬৭.৪ পাউন্ড বা ৩০ কিলো ৫৭২ গ্রাম।

মাছটির ওজন ৬৭.৪ পাউন্ড বা ৩০ কিলো ৫৭২ গ্রাম। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৩:৩৮
Share: Save:

দেখুক পাড়া পড়শিতে, কেমন মাছ গেঁথেছেন বঁড়শিতে, রুই-কাতলা-মৃগেল নয়, সাক্ষাৎ দৈত্যাকার গোল্ডফিশ। উত্তম কুমারের জায়গায় সেই গানটি নিঃসঙ্কোচে গাইতে পারতেন ফ্রান্সের অ্যান্ডি হ্যাকেত। ফ্রান্সের শ্যামপেন অঞ্চলে ব্লু ওয়াটার লেক-এ মাছ ধরার সময় বিশালবপু মাছটিকে পাকড়াও করেছেন ৪২ বছর বয়সি হ্যাকেত। মাছটির ওজন ৬৭.৪ পাউন্ড বা ৩০ কিলো ৫৭২ গ্রাম।

মাছটির অস্তিত্ব নিয়ে বহু দিন ধরেই অবগত ছিলেন স্থানীয় মৎস্যশিকারীরা। গাজরের মতো রঙের জন্য মাছটির পরিচিত ছিল ‘ক্যারট’ নামে। অ্যান্ডিও স্বীকার করেছেন সে কথা। কিন্তু তিনি নিজেই মাছটি ধরতে পারবেন, তা স্বপ্নেও ভাবেননি, স্বীকারোক্তি তাঁর। কারণ, মাছটি সহজে জলের উপরের দিকে আসত না। হ্যাকেত জানিয়েছেন, ঘটনার দিন যখন বঁড়শিতে টান লাগে তখন তিনি বুঝতে পারেন যে, বড় কোনও মাছ আটকেছে। প্রায় তিরিশ গজ দূর থেকে তিনি দেখতে পান সেটির লালচে কমলা রং। অ্যান্ডি জানিয়েছেন, চারা খেলেও মাছটিকে তোলা সহজ ছিল না। প্রায় পঁচিশ মিনিট ধরে খেলানোর পর তবে বাগে আসে মাছটি। ২০১৯ সালে আমেরিকার মিনেসোটাতে একটি বড় মাপের গোল্ডফিশ ধরেন জেসন ফুগেট নামের এক ব্যক্তি। সেই মাছটিকেই এত দিন সবচেয়ে বড় গোল্ড ফিশ ধরা হত। কিন্তু অ্যান্ডির ধরা মাছটির ওজন তার থেকেও ১৩ কিলোগ্রাম বেশি।

তবে রাক্ষুসে গোল্ডফিশের মতো দেখতে লাগলেও মাছটিকে খাঁটি গোল্ডফিশ বলতে নারাজ কেউ কেউ। অ্যাকোয়ারিয়ামে যে গোল্ডফিশ দেখা যায় তার থেকে আলাদা এটি। মাছটি লেদার কার্প এবং কোই কার্পের একটি সংকর প্রজাতি। এই মাছটির বয়স প্রায় ২০ বছর। ১৫ বছর আগে জলে ছাড়া হয় মাছটিকে। ব্লু ওয়াটার লেক বলে যে জলাশয়ে মাছটি ধরা পড়েছে, সেই জলাশয়ের মুখপাত্র এমনটাই জানিয়েছেন সংবাদমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Giant Fish Bizarre Gold Fishes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE