Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rare Disease

হাঁচি, সর্দির মতো উপসর্গ নিয়ে হাসপাতালে গিয়েছিলেন, ছত্রাকের সংক্রমণে নাক ‘কাটা গেল’ যুবকের

আমেরিকার বাসিন্দা ব্র্যান্ডন বুথবির নাকের গহ্বরে ছত্রাকের সংক্রমণ হয়েছিল। কয়েক সপ্তাগের মধ্যেই সংক্রমণ এত বাড়াবাড়ি পর্যায় পৌঁছল যে চিকিৎসকদের নিতে হল বড় সিদ্ধান্ত।

Man forced to remove his nose after having rare flu infection.

ছত্রাকের সংক্রমণে ‘নাক কাটা’ গেল যুবকের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৮:৪৪
Share: Save:

নাকে ছত্রাকের সংক্রমণের জেরে অস্ত্রোপচার করিয়ে নাক বাদ দিয়ে দিতে হল যুবককে। আমেরিকার বাসিন্দা ব্র্যান্ডন বুথবির নাকের গহ্বরে ছত্রাকের সংক্রমণ হয়েছিল। কয়েক সপ্তাগের মধ্যেই সংক্রমণ এত বাড়াবাড়ি পর্যায় পৌঁছল যে চিকিৎসকদের কাছে যুবকের প্রাণ বাঁচানোর জন্য তাঁর নাক কেটে বাদ দেওয়া ছাড়া আর কোনও উপায় রইল না।

প্রথমে ফ্লু-এর মতো সামান্য কিছু উপসর্গ দেখা দিয়েছিল ব্র্যান্ডনের ‌শরীরে। তার পর থেকেই তাঁর শরীর দুর্বল হতে শুরু করল। চিকিৎসকেরা বিভিন্ন পরীক্ষার পর জানতে পারলেন যে যুবক অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়ায় ভুগছেন। অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া একটি বিরল অটোইমিউন অবস্থা যা শরীরের নতুন রক্তকণিকা তৈরি করার ক্ষমতাকে নষ্ট করে দেয়। এই রোগ বিরল। ইমিউনোসপ্রেজেন্ট থেকে কেমোথেরাপি, এবং রক্ত ​​এবং অস্থি মজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়ার চিকিত্সা করা হয়।

ব্র্যান্ডনের নাকের গহ্বরে সংক্রমণ এমন ভাবে ছড়িয়ে পড়েছিল যে পাঁচ বার অস্ত্রোপচারের পরেও পরিস্থিতির সামাল দেওয়া চিকিৎসকদের পক্ষে সম্ভব হয়নি। শেষমেশ তাঁরা যুবকের নাক ও চোখের সকেটের একটি অংশ বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন। এর পরে প্রস্থেটিক নাক লাগানো হয়েছে যুবকের মুখে।

দীর্ঘ দু’বছর ধরে চিকিৎসা চলছে ব্র্যন্ডনের। এখনও তিনি পুরোপুরি সুস্থ নন। সামান্য ফ্লু তাঁর জীবনে এমন প্রভাব ফেলবে তা কল্পনাও করতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Disease Rare Nose Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE