Advertisement
২৩ জুলাই ২০২৪
Amazon Sale

অনলাইনে কিনেছিলেন অ্যাপ্‌লের ম্যাকবুক, হাতে এল ভাঙা একটি ল্যাপটপ

অনলাইনে অর্ডার করেছেন এক আর বাক্স খুলে হাতে পেয়েছেন অন্য কিছু। বিশ্ব জুড়ে এমন অগুন্তি উদাহরণ রয়েছে। কেউ ফোন অর্ডার করে হাতে পেয়েছেন অর্ধেক ইট। আবার বড়দের পোশাক কেনার পর হাতে পেয়েছেন সদ্যোজাত শিশুর মাপের পোশাক।

Man orders MacBook from amazon during sale, receives broken HP laptop instead.

ম্যাকবুকের বদলে এল এইচপি ল্যাপটপ। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৮:৪৫
Share: Save:

খাবার, প্রসাধনী, পোশাক বা নিত্য প্রয়োজনীয় জিনিস— ঝামেলাবিহীন কেনাকাটা মানেই অনলাইন। কম সময়ে, বাড়ির দরজায় পছন্দের জিনিস পৌঁছে দেয় এই অনলাইন সাইটগুলি। তবে জিনিসপত্র দেওয়া-নেওয়া করতে গিয়ে সমস্যা যে হয় না, তা নয়। অনলাইনে অর্ডার করেছেন এক আর বাক্স খুলে হাতে পেয়েছেন অন্য কিছু। বিশ্ব জুড়ে এমন অগুন্তি উদাহরণ রয়েছে। কেউ ফোন অর্ডার করে হাতে পেয়েছেন অর্ধেক ইঁট। আবার বড়দের পোশাক কেনার পর হাতে পেয়েছেন সদ্যোজাত শিশুর মাপের পোশাক। এ বার অ্যাপ‌্‌ল সংস্থার ম্যাকবুক কিনে হাতে অন্য সংস্থার ভাঙা ল্যাপটপ হাতে পাওয়ার ঘটনা সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে সম্প্রতি।

অ্যামাজ়নে বিশাল ছাড় দিচ্ছে দেখে ৬৩ হাজার টাকা দিয়ে অ্যাপ্‌ল সংস্থার ম্যাকবুক কিনেছিলেন এক ব্যক্তি। অর্ডার দেওয়া থেকে সেই জিনিসটি হাতে এসে পৌঁছনো পর্যন্ত কোনও অসুবিধা হয়নি বলেই জানিয়েছেন তিনি। কিন্তু হাতে পাওয়া বাক্স খুলতেই তাঁর চক্ষু চড়কগাছ। “সংস্থার ডেলিভারি কর্মীর হাত থেকে জিনিসটি নেওয়া মাত্রই আমি সিল করা বাক্স খুলে দেখি। বাক্স খোলা মাত্রই দেখতে পাই আমার কেনা ম্যাকবুকের বদলে পাঠানো হয়েছে এইচপি সংস্থার ল্যাপটপ। তা-ও আবার ভাঙা।”

এমন ঘটনা প্রায়শই ঘটে। তাই সেই সব ভাঙা বা ভুল জিনিস বদলে নেওয়ার জন্য বিভিন্ন অনলাইন সংস্থার নানা রকম নিয়মকানুন থাকে। যাঁরা নিত্যদিন অনলাইনে কেনাকাটা করেন তাঁরা জানেন, নির্দিষ্ট সময়ের মধ্যে ভুল বা ভাঙা জিনিস হাতে পাওয়ার পর তা কী ভাবে আবার ওই সংস্থায় ফেরত পাঠাতে হয়। তার বদলে চাইলে ওই একই জিনিস আবার পাওয়া যায়, না হলে যে পরিমাণ অর্থ দিয়ে জিনিসটি কিনেছিলেন, তা ফেরত পাওয়ার ব্যবস্থাও থাকে। তবে ওই ব্যক্তি বুদ্ধি করে বাক্স পাওয়া থেকে খোলা পর্যন্ত পুরো ঘটনা ফোনে রেকর্ড করে রেখেছিলেন। ফলে দু’পক্ষ থেকেই পুরো বিষয়টি মেটানো সহজ হয়। তবে ঘটনাটি কোথায় ঘটেছে, সে বিষয়ে সঠিক কোনও তথ্য মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon Sale Amazon HP MacBook Pro Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE