Advertisement
০৭ মে ২০২৪
Disadvantages of Drinking water while Standing

দাঁড়িয়ে জল খেলেই হতে পারে বিপদ, কয়েকটি রোগের ঝুঁকি বাড়ে

শুধু জল খেলেই হবে না, জল খাওয়ার কিছু নিয়ম রয়েছে। দাঁড়িয়ে জল খাওয়ার অভ্যাস কেন অস্বাস্থ্যকর, জেনে নিন।

Why Standing while Drinking is Bad for You.

দাঁড়িয়ে জল খাওয়ার অভ্যাস কেন অস্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৭:০৩
Share: Save:

সুস্থ থাকতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। জল খেলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। তবে জল খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, বসে বসে যত খুশি জল খান। কিন্তু দাঁড়িয়ে জল খাওয়ার কিছু ঝুঁকি আছে। তার মধ্যে অন্যতম আর্থ্রাইটিস। দাঁড়িয়ে জল খেলে তার চাপ পড়ে পেশিতে। আসলে দাঁড়িয়ে থাকলে শরীরের পেশিগুলি সঙ্কুচিত হয়ে পড়ে। সঙ্কুচিত পেশির মধ্যে দিয়ে জল দ্রুত শরীরে প্রবেশ করে। ফলে জল সহজে হজম হতে পারে না। হজম হওয়ার পরিবর্তে পেশিগুলিতে জমা হয়। দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে পেশিতে ব্যথা হয়। আর্থ্রাইটিসের সমস্যাও এখান থেকেই জন্ম নেয়।

দাঁড়িয়ে জল খেলে আর কী কী সমস্যা দেখা দিতে পারে?

১) দাঁড়িয়ে জল খাওয়ার অভ্যাসে পেটের আলসার হতে পারে। দাঁড়িয়ে জল খাওয়ার সময়ে অত্যধিক চাপ পড়ে পেটে। ক্রমাগত এই চাপের ফলে পেটে এক ধরনের ক্ষত তৈরি হয়। আলসারের সমস্যা শুরু হয় তখন থেকেই।

২) কিডনি ভাল রাখতে জল খাওয়া জরুরি। কিন্তু দাঁড়িয়ে জল খাওয়ার ফলে এত দ্রুত কিডনিতে পৌঁছয় যে, পরিস্রুত হওয়ার সুযোগ থাকে না। পর্যাপ্ত পরিমাণে জলের অভাবে কিডনিতে পাথর এবং আরও অনেক সমস্যা দেখা দেয়।

৩) জল হজমের গোলমাল কমাতে সাহায্য করে। কিন্তু দাঁড়িয়ে জল খাওয়ার ফলে সেই সুফল পাওয়া যায় না। উল্টে পেটের গোলমাল দেখা দেয়। জল খেয়েও যদি গ্যাস-অম্বল লেগেই থাকে, তা হলে দাঁড়িয়ে জল খাওয়া বন্ধ করুন।

৪) খাবারে থাকা পুষ্টিগুণ শরীরের কোনও কাজে লাগছে কি না, তা নির্ভর করে জল খাওয়ার পরিমাণের উপর। দাঁড়িয়ে দাঁড়িয়ে জল খেলে খাবারে থাকা পুষ্টি শরীর পুরোপুরি শোষণ করতে পারে না। ফলে পুষ্টির ঘাটতি তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE