Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Petrol

Viral News: পেট্রল-ডিজেল নয়, রান্নার তেল দিয়েই গাড়ি চালিয়ে নজির গড়লেন বেঙ্গালুরুর যুবক

অবিনাশ নারায়ণস্বামী হোটেল থেকে ব্যবহৃত রান্নার তেল কিনে সেই তেল দিয়েই জৈব জ্বালানি তৈরির প্রক্রিয়া বাড়িতেই সেরে ফেলেন।

অবিনাশ নারায়ণস্বামী।

অবিনাশ নারায়ণস্বামী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৯:৫৬
Share: Save:

জ্বালানির ক্রমবর্ধমান দাম সাধারণের ঘুম কেড়েছে। তারই মধ্যে বেঙ্গালুরুর এক যুবক গত নয় বছর ধরে জৈব জ্বালানির উপর নির্ভর করেই গাড়িয়ে চালিয়ে নজির গড়লেন।

Advertisement

হ্যাঁ, ঠিকই শুনেছেন। পেট্রল কিংবা ডিজেল নয়, ব্যবহার করা ভোজ্য তেলেই দীর্ঘ দিন গাড়ি চালিয়ে যাচ্ছেন এই যুবক। অবিনাশ নারায়ণস্বামী হোটেল থেকে ব্যবহৃত রান্নার তেল কিনে সেই তেল দিয়েই জৈব জ্বালানি তৈরির প্রক্রিয়া বাড়িতেই সেরে ফেলেন। রান্নার তেলকে ছয় থেকে সাতবার প্রক্রিয়া করে তবেই জৈব জ্বালানি তৈরি করেন অবিনাশ। এক লিটার রান্নার তেল থেকে প্রায় ৭০০-৮০০ মিলি জৈব জ্বালানি পাওয়া যায়। জৈব জ্বালানি প্রস্তুত করতে তাঁর আনুমানিক খরচ প্রতি লিটার ৬০-৬৫ টাকা।

তাঁর মতে, এই জ্বালানি ব্যবহার করলে যে কেবল সাশ্রয় হয় তা নয়, এই জ্বালনিতে গাড়ি থেকে কম ধোয়াও নির্গত হয়। তাই এটি পরিবেশবান্ধবও বটে। অবিনাশ ২০১৩ সাল থেকে তাঁর গাড়ি চালানোর জন্য এই জ্বালানি ব্যবহার করছেন এবং এখনও পর্যন্ত গাড়িটিতে কোনও প্রযুক্তিগত সমস্যা হয়নি। অবিনাশ গাড়িটি এখন পর্যন্ত প্রায় ১.২০ লক্ষ কিলোমিটার চালিয়েছেন এই জৈব জ্বালানি ব্যবহার করে।

জৈব জ্বালানি তৈরি করার সময় যে বর্জ্য তৈরি হয় তা দিয়ে আবার হ্যান্ডওয়াশ এবং মেঝে পরিষ্কার করার মতো অন্যান্য পণ্য তৈরি করে ফেলেন অবিনাশ। কিছুই নষ্ট করতে নারাজ তিনি।

Advertisement

তবে এই কাজ আদৌ কতটা সঠিক, সে বিষয়ে বিশেষজ্ঞদের কেউ কেউ সন্দেহ প্রকাশ করছেন। এতে ঝুঁকিও থাকতে পারে বলে জানাচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.