Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Body shaming

মহিলা সহযাত্রীর চেহারা নিয়ে ব্যঙ্গ সমাজমাধ্যমে, উল্টে নিজেই সমালোচনায় বিদ্ধ হলেন যুবক

স্থূলকায় মহিলা সহযাত্রীর ছবি দিয়ে টুইট করেছিলেন যুবক। শেষ পর্যন্ত নিজেই পড়লেন সমালোচনার মুখে।

Image of Woman in Flight

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২০:০৩
Share: Save:

চেহারা তুলনায় ভারী হলে সমালোচনার শিকার হতে হয় অনেককেই। বাদ যান না তারকারাও। সমাজমাধ্যমের পাতায় তো বটেই, কখনও সরাসরি চেহারা নিয়েও ‘খোঁচা’র মুখে পড়তে হয় অনেককেই। সম্প্রতি তেমনই একটি ঘটনা ঘটল টুইটারের পাতায়। এলিজা স্ক্যাফার বলে এক ব্যক্তি তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে বিমানে বসে থাকা এক জন স্থূলকায় মহিলার ছবি পোস্ট করেন। ছবির উপরে লেখেন, "যদি বিমানে উঠে দেখেন, আপনার জন্য এমন একটি আসন পড়েছে, তা হলে কী করবেন অথবা বলবেন?"

এলিজার ভাগ করে নেওয়া ছবিতে দেখা যাচ্ছে, ওই মহিলা বিমানের জানলার পাশের আসনে বসে আছেন। পাশ‌ের দু’টি আসন ফাঁকা। দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, বিমানের ছোট চেয়ারে বসতে অসুবিধাই হচ্ছে তাঁর। শরীরের কিছুটা অংশ ওজনের ভারে হেলে পড়েছে মাঝখানের সিটে। আর এটাও বোঝা যাচ্ছে, মাঝখানের আসনটাই এলিজার। সহযাত্রীর চেহারা নিয়ে খানিক রঙ্গ-রসিকতা করতেই যে পোস্টটি করেছেন তিনি, সেটা না বোঝার মতো বিষয় নয়। কিছু সময়ের মধ্যে প্রায় ১৪.৮ লক্ষ মানুষ পোস্টটি দেখে ফেলেন। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে ওই ব্যক্তি পোস্টটি করেছিলেন, তা যে সফল হয়নি মন্তব্য বাক্স দেখলেই তা বোঝা যাবে।

অনেকেই এই ধরনের পোস্টের বিরোধিতা করে লিখেছেন, "চেহারা নিয়ে কটাক্ষ এ বার বন্ধ হোক। বার বার মহিলারাই এর শিকার হচ্ছেন। ওই জায়গায় যদি কোনও স্থূলকায় পুরুষ থাকতেন, তা হলে বোধ হয় এমন ঘটা করে পোস্ট করতেন না।" এমন নানা মন্তব্যে এলিজাকে সমালোচনায় বিদ্ধ করেন অনেকে। সংখ্যায় কম হলেও ভারী চেহারার সহযাত্রীর সঙ্গে সফর করার ‘লড়াই’ নিয়েও অবশ্য অকপট হয়েছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Body shaming Body Fat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE