Advertisement
১৯ মে ২০২৪

সঙ্গমকালে সঙ্গীর অনুমতি ছাড়া কন্ডোম খুলে ফেলেন যুবক! আদালতে কী সাজা হল তাঁর?

ডেটে গিয়ে সঙ্গীকে অসুরক্ষিত যৌনমিলনে বাধ্য করায় অপরাধী প্রমাণিত হলেন যুবক। ঘটনাটি ঘটেছে নেদারল্যান্ডসে।

নেদারল্যান্ডসে কন্ডোম খুলে নেওয়ার অভিযোগে এই প্রথম কারও সাজা হল।

নেদারল্যান্ডসে কন্ডোম খুলে নেওয়ার অভিযোগে এই প্রথম কারও সাজা হল। ছবি: শাটারস্টক।

সংবাদ সংস্থা
নেদারল্যান্ডস শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৮:৩৮
Share: Save:

সঙ্গীর অনুমতি ছাড়া মিলন চলাকালীন কন্ডোম খুলে ফেলার অপরাধে কারাদণ্ড হল এক যুবকের। ডেটে গিয়ে সঙ্গীকে অসুরক্ষিত যৌনমিলনে বাধ্য করায় অপরাধী প্রমাণিত হলেন যুবক। ঘটনাটি ঘটেছে নেদারল্যান্ডসে। ডাচ আদালতে ২০২১ সালে ওঠে মামলা। সেই মামলার এ বার চূড়ান্ত রায় দিল আদালত।

এই মামলায় যুবকের সাজাস্বরূপ তিন মাসের জেল হয়। শুধু তা-ই নয়, ১০০০ ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ৮৮,০০০ টাকা) জরিমানাও হয়েছে তাঁর। তবে এই ঘটনায় ধর্ষণের অভিযোগও করা হয়েছিল। সেই অভিযোগ থেকে যুবককে বেকসুর খালাস করে আদালত। ডাচ আদালতের বিচারপতি বলেন, ‘‘অভিযুক্ত যুবক সঙ্গীর বিশ্বাসভঙ্গ করে ওঁকে অনিচ্ছাকৃত সন্তানধারণ ও যৌনরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে ফেলেছেন। আদালত এই কাজের কঠোর নিন্দা করে। তবে দেশের আইন অনুযায়ী এই ভুলকে ধর্ষণ হিসাবে গণ্য করা যাবে না।’’ নেদারল্যান্ডসে কন্ডোম খুলে নেওয়ার অভিযোগে এই প্রথম কারও সাজা হল। যদিও এ ক্ষেত্রে অভিযুক্তকে যে সাজা দেওয়া দেওয়া হয়েছে, তা একটি সাধারণ চুরির অপরাধের সাজার সমান।

এমন অনেক দেশ আছে, যেখানে সঙ্গীর সম্মতি ছাড়া মিলনের সময়ে কন্ডোম খুলে ফেলা আইনত অপরাধ। নেদারল্যান্ডসে এমন কোনও আইন নেই। তবে জার্মানি, সুইৎজ়ারল্যান্ড, নিউজ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ায় কেউ যদি এমন কোনও কাজ করেন, তা হলে অভিযুক্তকে বড় রকম শাস্তি পেতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE