Advertisement
২৫ জুলাই ২০২৪
coronavirus

Mental Health: পরিস্থিতি স্বাভাবিক হলেও কি মেলামেশার ইচ্ছা ফিরছে না? এমন হলে কী করতে বলছেন মনোবিদ

একা থাকার অভ্যাস একাকিত্বে ডুবিয়ে দিচ্ছে অনেককেই। বিশেষ করে যাঁরা একটু অন্তর্মুখী, তাঁদের এই সমস্যা বাড়ছে।

একা থাকতেই কি ভাল লাগে?

একা থাকতেই কি ভাল লাগে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১৩:২৯
Share: Save:

করোনাকালে দীর্ঘ দিন বাড়িতে থাকতে হয়েছে। পিরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে গেলেও অনেকেই আর আগের মতো মেলামেশা করতে পারছেন না। একা থাকার অভ্যাস একাকিত্বে ডুবিয়ে দিচ্ছে অনেককেই। বিশেষ করে যাঁরা একটু অন্তর্মুখী, তাঁদের এই সমস্যা বাড়ছে। কী করে এই সমস্যা সামলাবেন? কী করে আগের জীবনে ফিরবেন? আনন্দবাজার অনলাইনের ফেসবুক লাইভে এই বিষয়ে পরামর্শ দিলেন মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায়।

অনুত্তমার মতে, বাড়িতে থাকাটাও আমাদের অভ্যাস হয়ে গিয়েছে। ‘‘বাড়ি থেকে বেরনোর অনীহার আরও একটা কারণ স্বাস্থ্যবিধি। এত কিছু সাফ করা, কাচাকুচি, এত জল— এগুলি সারাক্ষণ ভাল নাই লাগতে পারে। আমাদের জীবনের অনেকটা সময় এখন শুধু ধুতে আর কাচতে বেরিয়ে যায়। ফলে অনীহা আসা স্বাভাবিক,’’ বলছেন তিনি।

কিন্তু বিষয়টি যদি এমন একটা সংশয়ের মুখে দাঁড় করায়, আমি আর মিশতে পারব কি না— তা হলে নিজেকে কয়েকটি প্রশ্ন করতে হবে। এমনই বলছেন অনুত্তমা। তাঁর কথায়, ‘‘প্রথমেই নিজেকে জিজ্ঞাসা করতে হবে, আমি যখন কারও সঙ্গে মিশতে যাচ্ছি, তখন কি আমায় কিছু করে দেখাতেই হবে? তাঁর সামনে কি আমায় কিছু ‘পারফর্ম’ করতে হবে? নাকি দেখা হলে আরাম হবে— শুধু এটুকুর জন্যই দেখা করা? এমন তো হতেই পারে অন্য কোনও কিছু নয়, একজন অন্য জনের সঙ্গে দেখা করতে চান, শুধুমাত্র উপস্থিতিটুকু প্রত্যাশা করেই।’’

মেলামেশার ইচ্ছা চলে গেলে কী করবেন?

মেলামেশার ইচ্ছা চলে গেলে কী করবেন?

বাড়ি থেকে বেরনোর ইচ্ছে চলে যাওয়া স্বাভাবিক। কিন্তু অন্যের সঙ্গে মেশার ইচ্ছা চলে গেলে, দেখা করতে ইচ্ছা না করলে— বিষয়গুলি নিয়ে তলিয়ে ভাবা দরকার। এমনই পরামর্শ অনুত্তমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19 loneliness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE