Advertisement
১১ মে ২০২৪
Mental Health

Crying Room: মানসিক রোগ নিয়ে ছুতমার্গ দূর করছে স্পেনের ‘কান্না ঘর’

‘লা ইয়োরেরিয়া’ বা ‘ক্রাইং রুম’। স্পেনের রাজধানী মাদ্রিদের কেন্দ্রস্থলে এমনই একটি জায়গা তৈরি হয়েছে। মন খারাপ হলেই যেখানে গিয়ে কান্নাকাটি করা যায়।

‘লা ইয়োরেরিয়া’ বা ‘ক্রাইং রুম’।

‘লা ইয়োরেরিয়া’ বা ‘ক্রাইং রুম’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ২০:১০
Share: Save:

‘ভিতরে এসো এবং কেঁদে যাও’। দরজায় এ কথা লেখা একটি সাইনবোর্ড ঝুলছে। তারই নীচে আর একটি সাইনবোর্ডে লেখা, ‘আমারও উদ্বেগের সমস্যা আছে।’ গোলাপি আলোয় ঝলমল করছে সেই লেখা। এক কোণে কয়েক জনের নাম এবং ফোন নম্বর। মন খারাপ হলে তাঁদের ফোন করে সাহায্য চাওয়া যাবে। সেই তালিকায় রয়েছে মনোবিদের ফোন নম্বরও।

এটি যে সে জায়গা নয়। এর নাম ‘লা ইয়োরেরিয়া’ বা ‘ক্রাইং রুম’। স্পেনের রাজধানী মাদ্রিদের কেন্দ্রস্থলে এমনই একটি জায়গা তৈরি হয়েছে। মন খারাপ হলেই যেখানে গিয়ে কান্নাকাটি করা যায়। মানসিক অসুস্থতা নিয়ে সব রকম ছুতমার্গ কাটাতেই এই উদ্যোগ।

বহু দেশের মতো নিজের মনের কথা বলা বা মন খারাপ হলে প্রকাশ্যে কান্নাকাটি করা নিয়ে ছুতমার্গ রয়েছে। কিন্তু তাতেই মনের উপর আরও চাপ বাড়ে। সেই চাপ কমানোর উপায় হিসাবে এই ‘কান্না ঘর’ চালু করা হয়েছে।

স্পেনে সম্প্রতি মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা ছড়ানোর উদ্যোগ বেড়েছে। ১০ অক্টোবর, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে সে দেশে ১০ কোটি ইউরো বরাদ্দ করা হয়েছে। মানসিক অসুস্থতা যে লজ্জার কারণ নয়, সে কথাই প্রচার করছে এই ‘কান্না ঘর’ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Spain Crying Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE