Advertisement
০১ মে ২০২৪
Digestion Problem

বাড়ির খাবার খেয়েও বদহজম হচ্ছে? খাবার খাওয়ার সময় কোনও ভুল করছেন না তো?

শরীরচর্চার অভাবে অনেক সময় এমন হয়। তা ছাড়া আরও একটি কারণে পেটের গোলমাল হতে পারে। খাওয়ার ব্যাপারে অসতর্কতা হেতু এমন হতে পারে।

symbolic image.

পেটের খেয়াল রাখুন, বদহজম থেকে দূরে থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৯:৫২
Share: Save:

ভোজনরসিক বাঙালির নিত্যদিনের সঙ্গী হল বদহজম। বাইরের তেলমশলা দেওয়া খাবার খাওয়া থেকে বাড়ির খাবারের স্বাদ নেওয়া— কিছুতেই বদহজম পিছু ছাড়তে চায় না। হজমের গোলমাল বিভিন্ন কারণে দেখা দিতে পারে। শরীরচর্চার অভাবে অনেক সময় এমন হয়। তা ছাড়া আরও একটি কারণে পেটের গোলমাল হতে পারে। খাওয়ার ব্যাপারে অসতর্কতা হেতু এমন হতে পারে।

১) বিশেষ খিদে পায়নি। কিন্তু খেতে ইচ্ছা করছে। তাই ঘন ঘন খেয়ে ফেলছেন। এমনটা করলে চলবে না। খিদে না থাকলেও খাওয়ার প্রবণতায় বদহজমের ঝুঁকি থাকে। তাই খিদে পেলে তবেই খাবার খান।

২) খেতে খেতে জল খাওয়ার অভ্যাস ঠিক নয়। তবে খাবার খাওয়ার আগেও জল খেয়ে নেওয়া ঠিক হবে না। খাওয়ার পরে জল খাওয়ার ফলে পরিপাক ক্রিয়াও দ্রুত হয়। তাই, খাবার খাওয়ার আগে জল খাওয়া উচিত নয়।

৩) খাওয়ার সময় অন্য কাজ করা একেবারেই ঠিক নয়। সময়ের অভাবে কাজের ফাঁকেই খেয়ে নিতে হয়। প্রায় প্রতি দিনই এমন হয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, এর ফলে বেশি খেয়ে নেওয়ার আশঙ্কা থাকে। আর প্রয়োজনের তুলনায় বেশি খাবার খেলে বদহজম হতে পারে। তাই কাজের ফাঁকে না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestion Problem Digestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE