Advertisement
১৫ জুন ২০২৪
Hair Care Tips

শীতে চুল অত্যধিক তেলতেলে হয়ে যাচ্ছে? যত্নে কোনও ত্রুটি থেকে যাচ্ছে না তো?

অনেক সময় গরমকালে সপ্তাহে তিন দিন শ্যাম্পু করেও চুলের তেলতেলে ভাব কাটতে চায় না। এর নেপথ্যে অবশ্য রয়েছে কিছু ভুল।

Image of Hair.

খুব ঘন ঘন শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল সব বেরিয়ে যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ২৩:৪৭
Share: Save:

শীতকালে চুল তেলতেলে হওয়ার সমস্যা নতুন নয়। শীতকালে স্নান করার কথা ভাবলেই হা়ড় হিম হয়ে আসে। সেখানে এই শীতে কাঁপতে কাঁপতে শ্যাম্পু করা সত্যিই যন্ত্রণার। ফলে চুল আরও বেশি তেলতেলে হয়ে যায়। তবে এই সমস্যা না হয় শীতকালের। অনেক সময় গরমকালে সপ্তাহে তিন দিন শ্যাম্পু করেও চুলের তেলতেলে ভাব কাটতে চায় না। এর নেপথ্যে অবশ্য রয়েছে কিছু ভুল।

১) শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার বেশির ভাগ মানুষই লাগান এখন। এমনিতে কন্ডিশনার লাগানো চুলের পক্ষে খুবই উপকারী। কিন্তু ভুল ভাবে লাগালে চুল নেতিয়ে যেতে পারে। বিশেষ করে যাঁদের চুল একদম সোজা এবং খুব সরু। কন্ডিশনার লাগানোর সময়ে খেয়াল রাখতে হবে তা যেন মাথার তালুতে না লেগে যায়। চুলে একদম গোড়ায় কন্ডিশনার লাগানোর প্রয়োজন নেই। বাকি চুলে লাগালেই যথেষ্ট।

২) খুব ঘন ঘন শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল সব বেরিয়ে যায়। তাই মাথার তালু বাধ্য হয় আরও বেশি করে তেল উৎপাদন করতে। ফলে চুল তেলতেলে হয়ে যায়

৩) তেল মেখে যে বালিশে শুচ্ছেন, পর দিন শ্যাম্পু করার পরও কি একই বালিশে মাথা দিচ্ছেন? তা হলে তো বালিশের কভারে লেগে থাকা তেল ফের আপনার পরিষ্কার চুলে লেগে যাবে। মাঝেমাঝেই বালিশের কভার যদি না বদলান তা হলে তার থেকে ধুলোময়লা চুলে জমে চুল নেতিয়ে পড়তেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE