Advertisement
০৬ মে ২০২৪
Breast Feeding

ক্লাসের মাঝেও স্তন্য দরকার হয় সন্তানের, শিশুকে নিয়েই ক্লাসে বসার অনুমতি আদায় করলেন নতুন মা

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী এক তরুণী মা হয়েছেন মাস তিনেক আগে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিছুতেই সন্তানকে নিয়ে ক্লাস করতে দিচ্ছিলেন না বলে অভিযোগ। লড়াই করে এই অনুমতি আদায় করলেন তিনি।

নতুন মায়ের লড়াই।

নতুন মায়ের লড়াই। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:১২
Share: Save:

তিন মাস আগে মা হয়েছেন। কিন্তু মাতৃত্বের সঙ্গে পড়াশোনাও সমান ভাবে চালাতে চান ডেবরা নেইগার। দু’দিকই যাতে একসঙ্গে সামলানো যায়, তা নিশ্চিত করতে তিন মাসের সন্তানকে সঙ্গে নিয়েই ক্লাস করার অনুমতি আদায় করলেন তিনি। ওই তরুণী নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ছাত্রী।

ডেবরা আইন নিয়ে পড়াশোনা করছেন। দ্বিতীয় বর্ষের ছাত্রী। সপ্তাহে পাঁচ দিন ক্লাস চলে। তিন মাস আগে মা হওয়ার পর তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আর্জি জানান, সন্তানকে সঙ্গে নিয়েই ক্লাস করতে দেওয়া হোক। কারণ, ক্লাসের মধ্যেও সন্তানকে স্তন্যদান করার প্রয়োজন হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নিয়ম, বয়স পাঁচ বছরের বেশি ও সব ক’টি টিকা নেওয়া আছে, এমন কাউকে ছাড়া ঢুকতে দেওয়া হবে না ক্যাম্পাসে। ডেবরাকেও সে কথাই জানান কর্তৃপক্ষ।

প্রথম প্রথম এক জন সহায়িকার কাছে সন্তানকে রেখে ক্লাস করতে যেতেন তিনি। ওই সহায়িকা বিশ্ববিদ্যালয়ের কোনও ফাঁকা জায়গায় অপেক্ষা করতেন, আর ডেবরা ক্লাসের ফাঁকে ফাঁকে এসে সন্তানকে স্তন্যপান করাতেন। কিন্তু সে কথা জানতে পেরে আপত্তি জানান কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত অন্য কোনও উপায় না দেখে গোটা বিষয়টি সংবাদমাধ্যমে জানান। বিষয়টি জানাজানি হতেই বিশ্ববিদ্যালয়ের ভূমিকা নিয়ে ক্ষোভ জানান বহু মানুষ। তার পরই টনক নড়ে কর্তৃপক্ষের। বিশেষ অনুমতির ভিত্তিতে সন্তানকে সঙ্গে নিয়েই ডেবরাকে ক্লাস করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mother Breast Feeding
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE