Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Medical Crisis

অস্ত্রোপচারের সময়ে দেহের ভিতরেই থেকে যায় গজ কাপড়, ২০ বছর পর বার করলেন চিকিৎসকরা

৬৫ বছর বয়সি এক মহিলার দেহ থেকে বার করা হল একদলা গজ কাপড়। চিকিৎসকদের ধারণা, প্রায় দু’দশক আগে হওয়া অন্য অস্ত্রোপচারের সময়ে সেই কাপড় ওই মহিলার দেহে রয়ে গিয়েছিল।

অস্ত্রোপচারের পর পেটেই রয়ে গিয়েছিল গজ কাপড়।

অস্ত্রোপচারের পর পেটেই রয়ে গিয়েছিল গজ কাপড়। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৯
Share: Save:

তীব্র পেটব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৬৫ বছর বয়সি এক মহিলা। পরীক্ষা করে দেখা গেল, উদরগহ্বরের মধ্যে আটকে আছে অজানা কোনও বস্তু। অস্ত্রোপচার করে তা বার করতেই চিকিৎসকরা দেখলেন, সেটি প্রকৃতপক্ষে দলাপাকানো গজ কাপড়। প্রায় দু’দশক আগে হওয়া অন্য অস্ত্রোপচারের সময়ে সেই কাপড় ওই মহিলার দেহে রয়ে গিয়েছিল বলে ধারণা চিকিৎসকদের।

চিকিৎসাশাস্ত্র সংক্রান্ত একটি পত্রিকায় প্রকাশিত ঘটনাটিতে জানানো হয়েছে, ১৯৯৯ সালে ‘গ্যাস্ট্রিক মিউকোসাল অ্যাডিনোকার্সিনোমা’ নামক ক্যানসারে আক্রান্ত হন ওই মহিলা। করতে হয় একাধিক অস্ত্রোপচার। চিকিৎসার পর তাঁকে ক্যানসার-মুক্ত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। প্রায় দু’দশক তেমন কোনও সমস্যা ছিল না তাঁর। কিন্তু কিছু দিন আগে পেটের এক পাশে প্রবল যন্ত্রণা শুরু হয় তাঁর। ফুলে ওঠে ডান পা। তার পরই হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে।

হাসপাতালে আল্ট্রাসোনোগ্রাফি করা হয় তাঁর। তাতেও প্রথমে বোঝা যায়নি পেটের ভিতরে থাকা জিনিসটি কী। অস্ত্রোপচারের পর বোঝা যায়, ভিতরে আটকে ছিল একদলা গজ কাপড়! এত দিন কী ভাবে কোনও উপসর্গ ছাড়াই এই কাপড় রোগীর দেহের ভিতরে রইল, তা ভেবেই পাচ্ছেন না চিকিৎসকরা। পাশাপাশি, ক্যানসার চিকিৎসার পরেও একাধিক বার স্ক্যান হওয়ার কথা রোগীর। তখনও কেন ধরা পড়ল না বিষয়টি, তা-ও বুঝতে পারছেন না তাঁরা। রোগীর গোপনীয়তার স্বার্থে তাঁর নাম-ঠিকানা প্রকাশ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Medical Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE