Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Bizarre

ফুসফুস থেকে উদ্ধার পাঁচ বছর আগে হারিয়ে যাওয়া নাকের নোলক! প্রাণ বাঁচল যুবকের

নিউমোনিয়া হয়েছে ভেবে হাসপাতালে গিয়েছিলেন এক যুবক। চিকিৎসকরা এক্স-রে করে দেখেন, ফুসফুসের মধ্যে আটকে আছে একটি নাকের নোলক! যুবক জানান, পাঁচ বছর আগে সেটি হারিয়ে গিয়েছিল।

শেষ পর্যন্ত ব্রঙ্কোস্কোপি করে বার করা হয়েছে নোলকটি।

শেষ পর্যন্ত ব্রঙ্কোস্কোপি করে বার করা হয়েছে নোলকটি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
ওহায়ো শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৩:১৪
Share: Save:

বছর ৩৫-এর জোয়ি লাইকিনের কাশি হচ্ছিল বেশ কিছু দিন ধরে। চিকিৎসকদের কাছে গেলে তাঁরা জানান, সম্ভবত নিউমোনিয়া হয়েছে তাঁর। কিন্তু ফুসফুসের অবস্থা কেমন, তা জানতে এক্স-রে পরীক্ষা করতেই চোখ কপালে চিকিৎসকদের। এক্স-রে তে দেখা যায়, ফুসফুসের মধ্যে আটকে আছে একটি আস্ত নাকছাবি! চমকে ওঠেন ওই যুবক নিজেও, কারণ ওই নোলকটি হারিয়ে গিয়েছিল বছর পাঁচেক আগে। আমেরিকার ওহায়োর ঘটনা।

সংবাদমাধ্যমে জোয়ি জানিয়েছেন, কয়েক সপ্তাহ আগে মধ্যরাতে প্রবল কাশি শুরু হয় তাঁর। সঙ্গে দম আটকে আসতে থাকে। কিছুতেই কাশি না থামায় হাসপাতালে যান তিনি। সেখানে এক্স-রে পরীক্ষায় দেখা যায় তাঁর বাঁ দিকের ফুসফুসে ঘোড়ার ক্ষুরের মতো ছোট কিছু একটা আটকে আছে। সেই এক্স-রে প্লেট তাঁকে দেখান চিকিৎসকরা। দেখেই চমকে ওঠেন জোয়ি। কারণ, জিনিসটি আসলে তাঁর নাকের নোলক!

পাঁচ বছর আগে এই নোলকটি নাকে লাগিয়েছিলেন তিনি। কিন্তু এক দিন ঘুম থেকে উঠে দেখেন, সেটি আর নাকে নেই। ভেবেছিলেন আশপাশে কোথাও পড়ে গিয়েছে নোলকটি। তবে খোঁজাখুঁজি করেও সেটির সন্ধান পাননি। জোয়ির এমন কথা শুনে চিকিৎসকদের ধারণা, ঘুমের মধ্যেই নোলকটি কোনও ভাবে তাঁর শ্বাসনালিতে ঢুকে যায়। এত দিন সেখানেই ছিল সেটি। শেষ পর্যন্ত ব্রঙ্কোস্কোপি করে বার করা হয়েছে নোলকটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Nose Pin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE