Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Continental Foods

শীতের শেষে মোঘলাই মেজাজ: কবাবের উৎসবে মাতবে শহর

শীত পড়তেই নানা দেশে দেখা যায় গ্রিলড্‌ খাবারের উৎসবে মেতে ওঠে কখনও ছোট-বড় রেস্তঁরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ১৮:২৯
Share: Save:

তেল-মশলা হবে কম। শর্করাও মাত্রাও বেশি থাকতে পারবে না। তবে একটা দিন রেস্তঁরায় নৈশভোজ করতে গেলে খাবেন কী? সেই মুশকিল আসান করতে চেয়ে দুনিয়াভর এখন ‘গ্রিলড্‌’ খাবারের চল। ঝলসানো মাংস অথবা আনাজ— তার সঙ্গে রকমারি টুকিটাকি। দেশ-বিদেশের রেস্তঁরা-মহল এই ধরনের খাবারকেই অতিথিদের পছন্দের তালিকায় শ্রেষ্ঠ বলে জানাচ্ছে বেশ কয়েক বছর ধরে। ফলে শীত পড়তেই নানা দেশে দেখা যায় গ্রিলড্‌ খাবারের উৎসবে মেতে ওঠে কখনও ছোট-বড় রেস্তঁরা, তো কখনও পাড়ার গিন্নিদের দল।

শীত-শেষের মরসুমে শহর কলকাতাও সাক্ষী থাকবে তেমনই একটি উৎসবের। তবে তার মেজাজটা হবে একেবারেই ভারতীয়। এ দেশের নানা প্রান্তের কবাব নিয়েই শুরু হবে উৎসব। মুঘল আমলের রাজপরিবারের হেঁশেল থেকে এ দেশে ছড়িয়ে পড়া কিছু রেসিপি এই উৎসবের মূল আকর্ষণ। সেখানেই চেখে দেখা যাবে মাহি গুলফাম, মুর্গ সুতলি কবাব থেকে শুরু করে গলৌতি কবাব, চিংড়ির তন্দুরির মতো নানা রান্না। থাকবে নিরামিষ কবাবও। ভরওয়ান আলু তন্দুরি, বাদশাহি দহি কবাবের সেই আহারে মিলতে পারে খাস লখনউয়ের ছোঁয়া।

যে কোনও দিন পৌঁছে গেলেই হবে হবে ‘ওউধ ১৫৯০’-তে। রাজকীয় সে সব সুখাদ্য অপেক্ষা করবে সেখানেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Restaurants Continental Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE