Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Health Tips: রান্নাঘরে হলুদ আছে? বহু অসুখের সহজ সমাধান হবে এতেই

তবে করোনা সংক্রমণ ঠেকাতে পারুক বা না পারুক, হলুদের অন্য অনেক গুণ আছে। সেগুলি ইতিমধ্যেই প্রমাণিত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ নভেম্বর ২০২১ ১৬:২৩
রোজ হলুদ খেলে কী হয়?

রোজ হলুদ খেলে কী হয়?
ছবি: সংগৃহীত

বেশির ভাগ বাঙালি হেঁশেলেই হলুদ থাকে। গুঁড়ো হলুদ বেশি ব্যবহার হলেও, কেউ কেউ নিয়মিত কাঁচা হলুদ কেনেন বাজার থেকে। তবে হালে কাঁচা হলুদ খাওয়ার প্রবণতা বেড়েছে। কারণ অতিমারির শুরুতে অনেকে দাবি করেছিলেন, কাঁচা হলুদ না কি করোনাভাইরাসের সংক্রমণ আটকাতে পারে। যদিও সেই দাবির সত্যতা প্রমাণিত হয়নি।

তবে করোনা সংক্রমণ ঠেকাতে পারুক বা না পারুক, হলুদের অন্য অনেক গুণ আছে। সেগুলি ইতিমধ্যেই প্রমাণিত। এমনই কয়েকটির তালিকা রইল এখানে।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


গাঁটের ব্যথা সারায়: অনেকেরই হাড়ের সংযোগস্থলে ব্যথা হয়। এগুলি মূলত বাতের ব্যথা। হলুদে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলি বাতের ব্যথা কমাতে পারে। হাড়ের সংযোগস্থলের নমনীয়তা বাড়ায় হলুদ। দীর্ঘ দিনের পুরনো ব্যথাও কমিয়ে দিতে পারে অনেকাংশে।

যকৃতের ক্ষমতা বাড়ে: প্রতি দিন খাবারের সঙ্গে নানা দূষিত পদার্থ শরীরে ঢোকে। এগুলি শরীরের নানা ক্ষতি করে। সবচেয়ে বেশি মাত্রায় ক্ষতিগ্রস্ত হয় যকৃত। হলুদে উচ্চমানের অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এটি যকৃত সুস্থ রাখতে সাহায্য করে। এর ক্ষমতাও বাড়ায়।

রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি হয়: হলুদ এমন একটি খাবার, যার মধ্যে একই সঙ্গে ব্যাক্টিরিয়া, ভাইরাস এবং ছত্রাক জাতীয় সংক্রমণ আটকানোর উপাদান রয়েছে। ফলে মরসুম বদলের সময়ে নিয়মিত একটু করে হলুদ খেলে নানা রকম রোগবালাই দূরে থাকে।



মস্তিষ্কের পুষ্টি হয়: শিশুদের জন্য হলুদ খুবই উপকারী। কারণ বাড়ন্ত বয়সে মস্তিষ্কের যে পুষ্টির দরকার হয়, তার অনেকটিই পাওয়া যায় হলুদ থেকে।

ওজন নিয়ন্ত্রণে থাকে: হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমাতে সাহায্য করে। কিন্তু তার চেয়েও বড় কথা, হলুদের কিছু উপাদান মানসিক চাপ কমাতে সাহায্য করে। কিছু কিছু হরমোন মানসিক চাপ বাড়িয়ে দেয়। এই হরমোনগুলির ক্ষরণ নিয়ন্ত্রণ করে হলুদ। আর মানসিক চাপ কমলে ওজনও কমে।

আরও পড়ুন

Advertisement