Advertisement
২৭ মার্চ ২০২৩
Cyber fraud

বন্ধুত্ব পাতিয়ে আইফোনের প্রলোভনে চার লক্ষেরও বেশি টাকা খোয়ালেন মহিলা

বন্ধুর থেকে উপহার পেতে গিয়েও খসাতে হল ৪ লক্ষ টাকা। কী এমন উপহার পাঠালেন ভিন্‌ দেশি সেই বন্ধু?

সমাজমাধ্যমে বন্ধুত্ব সেখান থেকে উপহার দেওয়ার নাম করেই জালিয়াতি।

সমাজমাধ্যমে বন্ধুত্ব সেখান থেকে উপহার দেওয়ার নাম করেই জালিয়াতি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৩:৫৭
Share: Save:

ইনস্টাগ্রামে বন্ধুত্ব পাতিয়ে আইফোন উপহার দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে এক মহিলার কাছ থেকে ৪ লক্ষের বেশি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। অজ্ঞাতপরিচয় সেই ব্যক্তির বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়েছে।

Advertisement

বছর ৩৩-এর ওই তরুণীর অভিযোগ, নভেম্বরের ২৩ তারিখ ‘ডেভিড লুকাস’ নামে একটি ইনস্টা-হ্যান্ডেল থেকে বন্ধুত্বের অনুরোধ আসে। তিনি সেই অনুরোধ গ্রহণও করেন। সমাজমাধ্যমে বন্ধুত্ব হওয়ার পর তাঁদের মধ্যে ফোন নম্বর আদানপ্রদানও হয়। কথাপ্রসঙ্গে তাঁদের বন্ধুত্ব বাড়তে থাকে এবং ওই ব্যক্তি তাঁকে উপহার হিসাবে একটি আইফোন এবং প্রায় ২০ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দেন।

পুলিশ সূত্রে খবর, যে হেতু ওই ব্যক্তি একটি আন্তর্জাতিক ফোন নম্বর থেকে যোগাযোগ করেছিলেন, তাই বিশ্বাসযোগ্যতা নিয়ে ওই মহিলার কোনও ভাবেই সন্দেহ হয়নি। সপ্তাহখানেক পর ওই ব্যক্তি মহিলাকে ফোন করে জানান, উপহার হিসাবে তিনি একটি আইফোন এবং প্রায় ২০ লক্ষ টাকা পাঠিয়েছেন।

তবে ঘটনার এখানেই শেষ নয়। তথ্য এবং গবেষণা সংক্রান্ত সংস্থায় কর্মরত ওই মহিলাকে ক্যুরিয়র সংস্থা থেকে ফোন করে বলা হয়, ওই বিশেষ উপহারটি হাতে পেতে গেলে সার্ভিস চার্জ হিসাবে ২০ হাজার টাকা দিতে হবে। বহুমূল্য এই উপহার পাওয়ার জন্য তিনি বিশ্বাস করে সেই পরিমাণ অর্থ দিয়েও দেন। পরে আরও টাকা চেয়ে অসংখ্য বার ওই মহিলার কাছে ফোন আসতে থাকে।

Advertisement

অভিযোগে মহিলা জানিয়েছেন, ক্যুরিয়র সংস্থার পক্ষ থেকে জানানো হয়, যে হেতু বিদেশি মুদ্রা এবং বহুমূল্যের ফোন রয়েছে, তাই শুল্ক হিসাবে এক লক্ষ টাকা দিতে হবে। এর পর তাঁকে বলা হয়, ২০ লক্ষ টাকা তাঁর ব্যাঙ্কের অ্যাকাউন্টে পাঠানো হবে। তার জন্য প্রসেসিং ফি বাবদ এক লক্ষ টাকা দিতে হবে। এত কিছুর পরেও তিনি সন্দেহ করেননি। পুলিশকে তরুণী জানিয়েছেন, প্রতি বার বিভিন্ন খাতে প্রায় ৪ লক্ষেরও বেশি টাকা তাঁকে দিতে হয়। জল এত দূর গড়িয়ে যাওয়ার পরে বন্ধুর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি সব মাধ্যম থেকে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন।

মুম্বই পুলিশের সাইবার ক্রাইম বিভাগের তথ্য অনুযায়ী অনলাইনে উপহার দেওয়া-নেওয়া সংক্রান্ত বিষয়ে এ বছর আরও ৬৭টি নতুন মামলা রুজু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.