Advertisement
২৫ এপ্রিল ২০২৪
WhatsApp

WhatsApp: হোয়াটসঅ্যাপ করলেই হাতের নাগালে প্যান থেকে ড্রাইভিং লাইসেন্স, নম্বর জানাল কেন্দ্র

নরেন্দ্র মোদী সরকারের ‘ডিজিটাল ইন্ডিয়া’ স্লোগানের অঙ্গ হিসাবেই ডিজিলকার পরিষেবা চালু হয়। আসল নথি হারিয়ে গেলেও সমস্যা হবে না বলেই জানানো হয়।

হোয়াটস্অ্যাপে মিলবে ডিজিলকার পরিষেবা।

হোয়াটস্অ্যাপে মিলবে ডিজিলকার পরিষেবা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ২০:৩৬
Share: Save:

অনেক আগেই ডিজিলকার পরিষেবা চালু করেছে কেন্দ্রীয় সরকার। এই পদ্ধতিতে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স থেকে বিভিন্ন পরীক্ষার মার্কশিট, সার্টিফিকেটের সফট কপি নিজস্ব অ্যাকাউন্টে রেখে দেওয়া যায়। ডিজিলকারে থাকা প্রমাণপত্র সর্বত্র বৈধ বলেও সরকারের তরফে জানানো হয়। এ বার সেই পরিষেবা মিলবে হোয়টসঅ্যাপ করলেই। তার জন্য নির্দিষ্ট নম্বরও জানিয়েছে কেন্দ্র।

প্রসঙ্গত, ডিজিলকারে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স ছাড়াও পরীক্ষার সার্টিফিকেট, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট, গাড়ি বা বাইকের বিমার কাগজ, জীবন বিমার সার্টিফিকেট ইত্যাদি প্রয়োজনীয় নথি রেখে দেওয়া যায়। নরেন্দ্র মোদী সরকারের ‘ডিজিটাল ইন্ডিয়া’ স্লোগানের অঙ্গ হিসেবেই এই পরিষেবা চালু হয়। এর ফলে আসল নথি হারিয়ে গেলেও নাগরিকদের সমস্যা হবে না বলেই জানানো হয়। প্রয়োজন মতো ডাউনলোড করার সুবিধাও দেওয়া হয়। এ বার সেই সুবিধাই মিলবে হোয়টস্অ্যাপের মাধ্যমে।

এই সুবিধা নিতে হলে প্রথমে মোবাইলে ৯০১৩১৫১৫১৫ নম্বরটি সেভ করতে হবে। এ বার সেই নম্বরে ইংরেজিতে ‘নমস্তে’, ‘হাই’ অথবা ‘ডিজিলকার’ লিখে পাঠাতে হবে। এটা করলেই সংশ্লিষ্ট মোবাইল নম্বর যুক্ত ডিজিলকারের সঙ্গে হোয়াটসঅ্যাপের যোগ তৈরি হয়ে যাবে।

কারও যদি আগের ডিজিলকার না থাকে তবে তিনি আধার ও ফোন নম্বর ব্যবহার করে সেই পরিষেবা চালু করতে পারেন। ডিজিলকার চালু হয়ে গেলে নিজের ইচ্ছা মতো নথি আপলোড করে রাখা যাবে। আর সেই সব নথি দরকার পড়লেই হোয়াটস্অ্যাপের মাধ্যমে চলে আসবে ফোনে।

কেন্দ্রীয় সরকারের তরফে মাইগভ হেল্পডেস্ক-এর এই পরিষেবা চালুর সঙ্গে সঙ্গে জানানো হয়েছে ইতিমধ্যেই দশ কোটি মানুষ এই পরিষেবা নেন। ৫০০ কোটির বেশি নথি রাখা রয়েছে ডিজিলকারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

WhatsApp DigiLocker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE