Advertisement
২৭ এপ্রিল ২০২৪
cancer

Manicurist: অন্যকে সুন্দর করে সাজাতে চান? এর ফলে নিজের স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে না তো

বহু পার্লার-কর্মী বা মেকআপ শিল্পীরই ক্যানসারের আশঙ্কা রয়েছে। বিশেষ করে যাঁরা নখের পরিচর্যার কাজ করেন, তাঁদের এই আশঙ্কা আরও বেশি।

অন্যের নখের পরিচর্যা করতে গিয়ে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা

অন্যের নখের পরিচর্যা করতে গিয়ে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ২০:৩৬
Share: Save:

অনেকেই অন্যকে সুন্দর করে সাজাতে ভালবাসেন। সেটিকেই পেশা হিসাবে বেছে নেন। পার্লারে কাজ করেন, কিংবা পেশাদার ভাবে অন্যের চুল, নখের পরিচর্যা করেন। এই পেশাটি অনেকের কাছেই খুব আকর্ষণীয়। কিন্তু এই পেশার বিপদ আছে। এমনই বলছে গবেষণা।

সম্প্রতি নর্দান ক্যালিফোর্নিয়া ক্যানসার সেন্টার এবং এশিয়ান হেল্থ সার্ভিসেস-এর যৌথ উদ্যোগে পার্লার-কর্মীদের নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে। তাতে উঠে এসেছে চিন্তিত হওয়ার মতো কয়েকটি তথ্য। দেখা গিয়েছে, বহু পার্লার-কর্মী বা মেকআপ শিল্পীরই ক্যানসারের আশঙ্কা রয়েছে। বিশেষ করে যাঁরা নখের পরিচর্যার কাজ করেন, তাঁদের এই আশঙ্কা আরও বেশি।

কেন এই আশঙ্কা? নখের পরিচর্যার কাজ যাঁরা করেন— ইংরেজিতে যাঁদের বলা হয়ে ‘ম্যানিকিউরিস্ট’— কাজের সূত্রে তাঁদের দীর্ঘ সময় নেলপালিশ-সহ অন্যান্য রাসায়নিক নিয়ে ঘাঁটাঘাঁটি করতে হয়। সেগুলির গন্ধ সারা ক্ষণ তাঁদের নাকে ঢুকতে থাকে। ফুসফুসের মধ্যে সেগুলি জমা হতে থাকে। এগুলিই পরবর্তীকালে ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দেয়।

সমীক্ষার রিপোর্টে এটিও বলা হয়েছে, বেশির ভাগ পার্লারই বাতানুকূল হয়। ফলে বাতাস চলাচলও করতে পারে না। তাই যাঁরা এখানে কাজ করেন, তাঁদের শরীরে এই রাসায়নিকগুলি বাষ্পের আকারে ঢুকতে থাকে। ফলে বেড়ে যায় ক্যানসারের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer manicure Beauty Beauty Parlour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE