Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

National Doctor’s Day: করোনাকালে ভরসা চিকিৎসকেরাই, তাঁদের শ্রদ্ধার্ঘ জানানোর কিছু মুহূর্ত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ জুলাই ২০২১ ১৩:৩৬
করোনাকালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নানা  ভাবে শ্রদ্ধা জানিয়েছেন বহু দেশের মানুষ।

করোনাকালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নানা ভাবে শ্রদ্ধা জানিয়েছেন বহু দেশের মানুষ।
ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার বিধানচন্দ্র রায়ের জন্মদিন হিসেবে দেশে পালন করা হচ্ছে চিকিৎস দিবস। এ বারের চিকিৎসক দিবস আলাদা গুরুত্ব পেয়েছে। তার কারণ গত দেড় বছর ধরে করোনার বিরুদ্ধে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের লড়াই।

করোনাকালে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের প্রতি শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জানাতে শুধু ভারত নয়, বারবার বিভিন্ন দেশের মানুষ নানা কিছুর আয়োজন করেছেন।

কখনও নির্দিষ্ট সময়ে বারান্দায় বা ছাদে দাঁড়িয়ে তালি দিয়েছেন তাঁরা, কখনও বা বাঁধা হয়েছে গান। তেমনই কিছু বিশেষ মুহূর্ত ফিরে দেখা আনন্দবাজার অনলাইনে।

Advertisement

১। নেটমাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ করে স্পেন এবং ইতালির মানুষ নির্দিষ্ট সময়ে বেরিয়ে আসেন বারান্দায় বা ছাদে। সেখান থেকে শুরু হয় করতালি। বুঝিয়ে দেন স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকদের পাশে আছেন তাঁরা।


২। আমেরিকার গ্র্যামি বিজয়ী চেলো-শিল্পী ইয়ো ইয়ো মা চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের প্রতি শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জানান সঙ্গীতের মাধ্যমে। নিজের বাড়িতে বাখ-এর ৩ নম্বর চেলো স্যুট বাজিয়ে তিনি লেখেন, ‘এটা স্বাস্থ্যকর্মীদের জন্য। আপনাদের এই কাজ আমাদের সবাইকে আবার আশার আলো দেখিয়েছে।’


৩। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের প্রতি শ্রদ্ধা জানাতে ব্রিটিশ শিল্পী লিউক জেরাম তৈরি করেন করোনাভাইরাসের কাচের মডেল। আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয় তাঁকে এই কাজের বরাত দিয়েছিল। যে সময়ে তাঁকে এই বরাত দেওয়া হয়, তখনও করোনা অতিমারি বলে স্বীকৃত হয়নি। পরবর্তী সময়ে লিউক বলেন, ‘‘চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং বিজ্ঞানীদের প্রতি শ্রদ্ধা জানাতে এই শিল্প। সারা পৃথিবী জুড়ে ওঁরা চেষ্টা করছেন সংক্রমণের গতি কমিয়ে রাখতে।’’


৪। ফ্রান্সে আইফেল টাওয়ারে ফরাসি ভাষায় আলোর বর্ণমালায় ফুটে ওঠে ‘ধন্যবাদ’। করোনাকালে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের অবদানের জন্য তাঁদের প্রতি শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জানাতে।


৫। ইতালি, স্পেনের মতোই ইংল্যান্ডের মানুষ নেটমাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ করে নির্দিষ্ট দিনে রাস্তায় বেরিয়ে আসেন। করতালি দিয়ে কৃতজ্ঞতা জানান চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। যোগ দেন দেশের প্রধানমন্ত্রীও।


আরও পড়ুন

Advertisement