Advertisement
০৩ মার্চ ২০২৪
Travel Tips

বিমানসফর স্বস্তির হবে, যদি ওড়ার আগে ৩ খাবার ছুঁয়েও না দেখেন

বিমানে উঠে শারীরিক কোনও সমস্যা যাতে না হয়, তার জন্য সফরের আগে কয়েকটি খাবার এড়িয়ে যাওয়াই ভাল। তাহলে ভ্রমণ সুখকর হবে।

Never Eat These Foods Before Flying.

বিমানে ওঠার আগে কিছু খাবার এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৮
Share: Save:

ট্রেনের চেয়ে, বিমানে যাতায়াত করতে বেশি পছন্দ করেন অনেকেই। কম সময়ে গন্তব্যে পৌঁছে যাওয়া যায়। আবার তা ছাড়া মেঘের মধ্যে দিয়ে ভাসতে ভাসতে এমন আরামদায়ক সফর আর কিসেই বা আছে! তবে বিমানসফর অনেকের কাছে স্বস্তিদায়ক হলেও, কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। অত উঁচুতে উঠে শারীরিক কোনও সমস্যা যাতে না হয়, তার জন্য কিছু খাবার বিমানে ওঠার আগে এড়িয়ে যাওয়াই ভাল। তা হলে ভ্রমণ সুখের হবে।

Image of Apple.

বিমানে ওঠার আগে কখনওই আপেল খাবেন না। ছবি: সংগৃহীত।

কফি

বিমান ছাড়ার নির্ধারিত সময়ের অনেক আগেই বিমানবন্দরে চলে এসেন। একঘেয়েমি কাটাতে চুমুক দিলেন কফি কাপে। কখনও এই ভুলটি করবেন না। বিমান ভ্রমণ করার অন্তত ঘণ্টা দু’য়েক আগে কফি না খাওয়াই শ্রেয়। কফি শরীরের আর্দ্রতা কমিয়ে দেয়। সেই সঙ্গে ঘন ঘন প্রস্রাবের বেগ আসার ঝুঁকি থাকে।

আপেল

গন্তব্যে পৌঁছতে অনেকটা সময় লাগবে। তাই দীর্ঘ ক্ষণ যাতে পেট ভর্তি থাকে, তার জন্য বিমানে ওঠার আগে আপেলে কামড় বসালেন। ফাইবারে সমৃদ্ধ আপেল ঘন ঘন খাবার খাওয়ার প্রবণতা কমায়। তবে বিমানে ওঠার আগে কখনওই আপেল খাবেন না। আপেল খেয়ে বসে থাকলে পেটের গোলমাল দেখা দিতে পারে। গ্যাস-অম্বলও হতে পারে। বিমানে ওঠার আগে অন্য কিছু হলেও আপেল খাবেন না।

চিউইং গাম

চিউইং গাম চিবোনোর অভ্যাস অনেকেরই আছে। অবসর সময়ে চিউইং গাম চিবোলে সময় কেটে যায়। তাই বলে বিমানে ওঠার সময় ভুলেও চিউইং গাম মুখ রাখবেন না। চিউইং গামে থাকে অতিরিক্ত চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। শর্করার মাত্রা বেড়ে মাথা ঘুরতে পারে। সেই সঙ্গে গ্যাস-অম্বলেরও একটা ঝুঁকি থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE