• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রূপটানে এই উপাদানগুলি ব্যবহার করেন? এখনই সাবধান হোন!

SKIN CARE MAIN
চটজলদি জেল্লা আনতে এমন কিছু ব্যবহার করবেন না যা আপনার ত্বককে ক্ষতি করতে পারে।

ত্বক নিয়ে সারাবছর আমরা নানান সমস্যায় ভুগি। সেই সব সমস্যার মোকাবিলার জন্য ব্যবহার করি নামীদামি ব্র্যান্ডের ক্রিম, লোশান। শুধু তাই নয়, চটজলদি ত্বকের জেল্লা ফেরাতে বা কালচে ভাব দূর করতে আমরা ভরসা করি নানান ঘরোয়া পরিচর্যার উপর। ত্বক পরিচর্যায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করলেই আপনি নিশ্চিত, যে ফল মিলবে হাতেনাতে! কিন্তু জানেন কি সব প্রাকৃতিক উপাদান যে আপনার ত্বকের জন্য ভাল, এমনটা কিন্তু একেবারেই নয়। যে কোনও বাজার চলতি প্রোডাক্ট হোক, কিংবা ঘরোয়া প্যাক, মুখে কী মাখছেন সে বিষয় বিশেষ ভাবে সতর্ক থাকুন।

সবার ত্বকের ধরন এক রকম নয়। কারও ত্বক শুষ্ক, কারও আবার তৈলাক্ত। সারা দেহের তুলনায় মুখের ত্বক অনেক বেশি স্পর্শকাতর। অনেক ক্ষেত্রে প্রাকৃতিক উপাদান ব্যবহার করলেও ত্বকে কালচে দাগ পড়তে পারে, র‌্যাশ বেরোতে পারে এমনকি ত্বকের চামড়া পুড়েও যেতে পারে। তাই আখেরে ক্ষতি হতে পারে এমন কোনও উপাদান ত্বকে প্রয়োগ না করাই ভাল।

কোন উপাদানগুলি ভুলেও মুখে প্রয়োগ করবেন না, জেনে নিন

ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই তবে শুধু লেবুর রস মুখে লাগেলেই বিপদ

পাতিলেবুর রস: অনেক ফেসপ্যাকেই নানা প্রাকৃতিক উপাদানের সঙ্গে লেবুর রসও ব্যবহার করা হয়। সেই প্যাক মুখে লাগালে মুখের কালো দাগছোপ দূর হয়, ত্বকের জেল্লা ফেরাতেও কাজে আসে। ফেসপ্যাকে লেবুর রস ব্যবহারে ক্ষতি নেই তবে শুধু লেবুর রস মুখে লাগেলেই বিপদ। লেবুর রসের প্রকৃতি অত্যন্ত অ্যাসিডধর্মী। মুখে সরাসরি লেবুর রস প্রয়োগ করলে আপনার ত্বক পুড়েও যেতে পারে। তাই ভুলেও এই ভুল নয়।

আরও পড়ুন: সন্তানের জন্মগত স্নায়ুর অসুখ দূরে সরাতে মেনে চলুন সহজ এই উপায়

গরম জল: কেবল শীতেই নয় অনেকেই আছেন যারা সারা বছর গরম জলেই স্নান করেন। কিন্তু গরম জল দিয়ে মুখ ধুলে ত্বক ভীষণ মাত্রায় শুষ্ক হয়ে যায়। স্টিম ফেসিয়াল করাতেই পারেন তবে সরাসরি গরম জলে মুখ ধোবেন না কখনই। মেকআপ পরিষ্কার করার সময় গরম জলে খানিকটা ঠান্ডা জল মিশিয়ে ঈষদুষ্ণকরে তার পরেই মুখে প্রয়োগ করুন। এতে ত্বকে পিএইচ এর ভারসাম্য বজায় থাকে।

ত্বকে সরাসরি টুথপেস্ট লাগালে সেই জায়গাটা কালো হয়ে যেতে পারে

টুথপেস্ট: পুড়ে গেলে অনেকেই ক্ষত স্থানের জ্বালা কমাতে টুথপেস্ট ব্যবহার করেন। চটজলদি ব্রণ কমাতেও এই উপায় অবলম্বন করেন অনেকেই। ত্বকে টুথপেস্ট লাগালে মেলানিন বেশি তৈরি হয় ফলে জায়গাটা কালো হয়ে যেতে পারে। মুখের ক্ষেত্রে তাই টুথপেস্ট একেবারেই প্রয়োগ করা উচিত নয়।

আরও পড়ুন: ত্বক পরিচর্যায় ভরসা রাখুন এই সব ঘরোয়া পন্থায়

ওয়াক্স:মুখের ত্বক অনেক বেশি কোমল হয়। হাতে-পায়ের রোম তুলতে ওয়াক্স ব্যবহার করা হলেও মুখে এর ব্যবহার একেবারেই উচিত্ নয়। মুখের রোম তুলতে থ্রেডিং করাই শ্রেয়।

মেয়াদ ফুরোনো প্রোডাক্ট: ত্বকের যত্নে অনেক নামীদামি ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করলেও অনেক সময়েই সেগুলির মেয়াদ ফুরিয়ে যায়, আমাদের নজরে পড়ে না। অজান্তেই মুখে লাগিয়ে ফেলি সেই প্রোডাক্ট। এতে কিন্তু মুখের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। দাগও বসে যেতে পারে। তাই এ সব বিষয় সতর্কতা ভীষণ জরুরি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন