Advertisement
২৫ জুলাই ২০২৪
Cockroach

নতুন ‘ফেরোমোসা’ আরশোলার আবির্ভাব! আরশোলার এমন নামকরণের নেপথ্যে রয়েছে কোন কারণ?

বিজ্ঞানীরা জানিয়েছেন, এমন কীট নাকি তাঁরা আগে কখনও চোখে দেখেননি। দেখতে অন্যান্য আরশোলার মতো হলেও জিনগত ভাবে তারা সম্পূর্ণ ভিন্ন।

Symbolic image of cockroach

একটি কার্টুন চরিত্রের নামানুসারে বিজ্ঞানীরা নতুন এই প্রজাতিটির নাম দিয়েছেন ‘ফেরোমোসা’। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
ব্যাঙ্কক শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১৭:০৩
Share: Save:

আরশোলার নতুন এক প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে সিঙ্গাপুরে। ২০১৬ সালে কীট-পতঙ্গ নিয়ে বিশেষ একটি সমীক্ষা চলাকালীন বিশেষ এই প্রজাতিটি বিজ্ঞানীদের নজরে আসে। একটি কার্টুন চরিত্রের নামানুসারে বিজ্ঞানীরা নতুন এই প্রজাতিটির নাম দিয়েছেন ‘ফেরোমোসা’।

‘লি কং চিয়ান ন্যাচরাল হিস্ট্রি মিউজ়িয়াম’-এর তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ৩২ রকম প্রজাতির আরশোলার অস্তিত্ব জানা গিয়েছে। দেখতে এক রকম হলেও ওই প্রজাতিটির দেহের গঠন এবং অঙ্গ-প্রত্যঙ্গ অন্য আরশোলাদের থেকে আলাদা। ‘লি কং চিয়ান ন্যাচরাল হিস্ট্রি মিউজ়িয়াম’ এবং ‘ইউপিএলবি মিউজ়িয়াম ফর ন্যাচরাল হিস্ট্রি’ -র দুই গবেষক ফু মাওসেং এবং ক্রিস্টিয়ান লুকান্‌স তাঁদের গবেষণাপত্রে অন্তত এমনটাই উল্লেখ করেছেন।

Image of Pheromosa

আকারে বড় এবং সম্পূর্ণ ভিন্ন ধরনের জিন বিশিষ্ট এই আরশোলা পাওয়া গিয়েছে সিঙ্গাপুরে। ছবি- সংগৃহীত

জনপ্রিয় কার্টুন সিরিজ় ‘পোকেমন’-এর বিখ্যাত চরিত্র ‘ফেরোমোসা’র নাম অনুযায়ী আরশোলার এই প্রজাতিটির নামকরণ করা হয়েছে। আকারে বড় এবং সম্পূর্ণ ভিন্ন ধরনের জিন বিশিষ্ট এই আরশোলা দেখতে অনেকটা কার্টুনের কাল্পনিক ‘ফেরোমোসা’ চরিত্রটির মতোই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cockroach Singapore Genes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE